যুক্তির স্বরূপ |
যুক্তির স্বরূপ
Q 21. সত্যতা কার ধর্ম
? মিথ্যাত্ব কার ধর্ম ?
Ans- সততা হল বচনের ধর্ম অর্থাৎ একটি বচনের
অর্থের সঙ্গে বাস্তবের মিল থাকলে বচন সত্য হয়। আর মিল না থাকলে বচন মিথ্যা হয়।
Q 22. বৈধতা বা অবৈধতা
কার ধর্ম ?
Ans- বৈধতা বা অবৈধতা
হল যুক্তির ধর্ম অর্থাৎ যখন যুক্তিটি নির্দিষ্ট নিয়ম মেনে গঠিত হয় তখন যুক্তিটি বৈধ
হয় এবং নির্দিষ্ট নিয়ম লঙ্ঘন করলে যুক্তিটি অবৈধ হয় ।
Q 23.
“তর্কবিদ্যা কে সর্ব শাস্ত্রে প্রদীপ” কে বলেছেন
?
Ans- অন্নংভট্ট
Q 24.
“যুক্তিবিদ্যা হল সকল বিজ্ঞানের প্রবেশদ্বার”- কে
বলেছেন ?
Ans- কান্ট
Q 25.
যুক্তিবিদ্যার জনক কে ?
Ans- অ্যারিস্টোটল
Q 26.
আধুনিক যুক্তি বিজ্ঞানের জনক কে ?
Ans- জর্জ বুল
Q 27.
অনুমান ও যুক্তির পার্থক্য কি ?
Ans- অনুমান হলো মানসিক
প্রক্রিয়া যা জানা বিষয় থেকে অজানা বিষয়ের জ্ঞান লাভ আর যুক্তি
হল অনুমানের ভাষায় প্রকাশিত রূপ যা বাহ্যিক প্রক্রিয়া।
Q 28.
আরোহের দুটি গুরুত্বপূর্ণ চিহ্ন বা লক্ষণ কি ?
Ans- i. যুক্তিবিদ্যা অতিক্রমণ ii. সামান্যীকরণ
Q 29.
একটি বৈধ যুক্তির উদাহরণ দাও যার আশ্রয় বাক্য মিথ্যা।
Ans- A- সকল গরু হয় দ্বিপদ
প্রাণী। (মিথ্যা)
A- সকল কুকুর হয়
গরু। (মিথ্যা )
∴ E- সকল কুকুর হয়
দ্বিপদ প্রাণী। (মিথ্যা )
Q 30.
একটি বৈধ যুক্তির উদাহরণ দাও যার সিদ্ধান্ত সত্য।
Ans- E- কোন মন্ত্রী নয়
পুরুষ। (মিথ্যা)
A- সকল নারী হয়
মন্ত্রী। (মিথ্যা)
∴ E- কোন নারী নয়
পুরুষ। (সত্য )
Q 31.
একটি বৈধ যুক্তির উদাহরণ দাও যার সিদ্ধান্ত মিথ্যা।
Ans- A-সকল পশু হয় মানুষ।
( মিথ্যা )
A-সকল সিংহ হয় পশু।
( সত্য)
∴ A-সকল সিংহ হয় মানুষ। ( মিথ্যা )
যুক্তির পদ কয়টি ও কি কি ?
Ans- অমাধ্যম যুক্তির দুটি পদ থাকে । যথা- উদ্দেশ্য পদ,
বিধেয় পদ
উদ্দেশ্য পদ– বচনে যার সম্বন্ধে কিছু বলা হয় তাকে উদ্দেশ্য
পদ বলে। যেমন- পাতা হয় সবুজ।
বিধেয় পদ- বচনে উদ্দেশ্য পদ সম্পর্কে যা ঘোষণা করা হয়
তাকে বিধেয় পদ বলে।যার সাংকেতিক চিহ্ন P তবে মাধ্যম যুক্তিতে তিনটি পদ থাকে। যথা- পক্ষ
পদ, হেতু পদ ও সাধ্য পদ।
পক্ষ পদ– মাধ্যম যুক্তি বা ন্যায়ের সিদ্ধান্ত বচনের উদ্দেশ্য পদ কে পক্ষ পদ
বা অপ্রধান পথ বলে। যার সাংকেতিক চিহ্ন হল “S”
সাধ্য পদ/প্রধান পদ- মাধ্যম যুক্তি বা
ন্যায়ের সিদ্ধান্ত বচনের বিধেয় পদ কে সাধ্য বা প্রধান পথ বলে। যার সাংকেতিক চিহ্ন
হল “P“
হেতু বা মধ্যপদ- যে পদ ন্যায়ের দুটি আশ্রয় বাক্যে
উপস্থিত থাকে কিন্তু সিদ্ধান্তে থাকে না তাকে হেতু বা মধ্যপদ বলে। যার সাংকেতিক চিহ্ন
হল “M”
যেমন- A সকল ফুল
হয় সুন্দর।
A গোলাপ হয় একটি
ফুল।
∴ A গোলাপ হয় সুন্দর।
Q 33.
ভাষায় প্রকাশিত অনুমান কে কী বলা হয় ?
Ans- যুক্তি।
Q 35. যুক্তি হলো ভাষায়
প্রকাশিত ______।
Ans- অনুমান
Q 36. অনুমান যখন ভাষায়
প্রকাশিত হয় তখন তাকে কী বলেে ?
Ans- শারীরিক প্রক্রিয়া।
Q 37. যুক্তি হলো _____ প্রক্রিয়া।
Ans- বাহ্যিক
Q 38 . যুক্তি বলতে
বোঝায় _____ ও সিদ্ধান্ত।
Ans- আশ্রয় বাক্য
Q 39. বৈধ চিন্তার
নিয়মাবলী সম্পর্কিত বিজ্ঞানকে বলা হয় ______।
Ans- যুক্তিবিজ্ঞান।
Q 40. কেবলমাত্র বৈধ
বা অবৈধ হতে পারে ______
Ans- যুক্তি।
Q 41. যুক্তির কাঠামো
কে কী বলা হয় ?
Q 42. যে যুক্তির সিদ্ধান্ত
সম্ভাব্য হয় তাকে বলে ______
Ans- আরোহ যুক্তি।
Q 43. যুক্তির অংশগুলি
কে বলা হয় ________।
Ans- অবয়ব।
Q 44. যে যুক্তির সিদ্ধান্তে
নতুনত্ব থাকেনা তাকে বলে _______
Ans- অবরোহ যুক্তি।
Q 45. তর্কবিদ্যার
মূল উৎস কী ?
Ans- চিন্তা।
Q 46.”An
introduction to logic” গ্রন্থের রচয়িতা কে ?
Ans- কোপি
Q 47. প্রশক্তি কী ?
Ans- একই যুক্তিতে আশ্রয়
বাক্য ও সিদ্ধান্তের মধ্যে অনিবার্য তার সম্পর্কে প্রশক্তি সম্পর্ক বলে ।
Q 48. যুক্তির আকারগত
বৈধতা কি ?
Ans- যুক্তির আশ্রয় বাক্য
সত্য এবং সিদ্ধান্ত মিথ্যা না হওয়াকেই যুক্তির আকারগত বৈধতা বলে ।
Q 49. যুক্তির বস্তুগত
সত্যতা কাকে বলে ?
Ans- যুক্তির অন্তর্গত
বচন গুলির সত্য তাকে বলা হয় যুক্তির বস্তুগত সত্যতা।