সহকার্যকে কারণ বলার দোষ | ষষ্ঠ অধ্যায় মিশ্র ন্যায় বা যৌগিক যুক্তি | Class 12 Philosophy Note with PDF |
সহকার্যকে কারণ
বলার দোষ
আমরা জানি কার্ভেদ রীডের মতে প্রকৃত কারণ হলো কার্যের শর্তান্তরহীন পূর্বগামী
ঘটনা। কোনরূপ শর্তের উপর নির্ভর না করে কারণ, কার্য সৃষ্টি করবে। কিন্তু অনেক সময়
আমরা সেটি ভুলে গিয়ে একই কারণ থেকে সৃষ্ট দুটি সহকার্যের আগে-পরে
ঘটার ভিত্তিতে তাদের কার্যকারণ সম্বন্ধ অনুমান করলে যুক্তিতে যে দোষ ঘটে তাকে সহ কার্যকে
কারণ বলার দোষ ঘটেছে বলা হয়।
যেমন- দিনের পরে
রাত আসে। সুতরাং দিন হলো রাতের কারণ।
যুক্তি– এটি একটি
লৌকিক আরোহ মূলক যুক্তি। পদ্ধতি -এই যুক্তিতে অন্বয়ী পদ্ধতির প্রয়োগ ঘটিয়ে সিদ্ধান্ত
স্থির করা হয়েছে।
দোষ– এই যুক্তিতে
সহ কার্যকে কারণ বলার দোষ ঘটেছে।
ব্যাখ্যা- আমরা
জানি, প্রকৃত কারণ কার্যের শর্তান্তরহীন পূর্বগামী ঘটনা হয়। অর্থাৎ কোন শর্তের উপর
নির্ভর না করেই কারণ থেকে কার্যের সৃষ্টি হয়। এখানে দিনের পর রাত আসতে দেখে আমরা দিনকে
রাতের কারণ অনুমান করেছি। কিন্তু এটি ভুল।একটু চিন্তা করলে দেখব দিন ও রাত আসলেই সহকার্য।
এর প্রকৃত কারণ হলো পৃথিবীর আহ্নিক গতি। এই আহ্ণিক গতির প্রভাবে পৃথিবীতে দিন আসে।
তারপর রাত আসে। আমরা ভুলবশত দিনকে পূর্ববর্তী ঘটনা রূপে কারণ এবং পরবর্তী ঘটনা রূপে
রাতকে কার্য অনুমান করায় যুক্তিতে সহ কার্যকে কারণ বলার দোষ ঘটেছে
বলা যায়।
যেমন-
1. শীতের পর বসন্ত
আসে সুতরাং শীত-বসন্তের কারণ- ঋতু পরিবর্তন।
2. জোয়ারের পর
ভাটা আসে। অতএব জোয়ার ভাটার কারণ- চন্দ্র ও সূর্যের আকর্ষণ।
3. রবিবারের পর সোমবার আসে। সুতরাং রবিবার সোমবার এর কারণ- সাপ্তাহিক পরিবর্তন।
4. বিদ্যুৎ চমকের
পর বজ্রধ্বনি হয়। সুতরাং বিদ্যুৎ চমক বজ্রপাতের কারণ- মেঘে মেঘে ঘর্ষণ।
- ধ্বংস মূলক প্রাকল্পিক নিরপেক্ষ ন্যায়
ধ্বংস মূলক প্রাকল্পিক নিরপেক্ষ ন্যায়- এই ন্যায়ে প্রধান আশ্রয় বাক্যের পূর্বগকে অপ্রধানে অস্বীকার করে সিদ্ধান্তে অনুগকে অস্বীকার করলে যুক্তিটি অবৈধ হয় এবং যুক্তিটিতে “পূর্বগ অস্বীকারজনিত দোষ” দেখা যায়।
যেমন- যদি বৃষ্টি হয় তবে মাটি ভিজবে।
এমন নয় যে বৃষ্টি হয়েছে।
∴ এমন নয় যে মাটি ভিজেছে।
- আকার- যদি P তবে Q
এমন নয় যে P
∴ এমন নয় যে Q
- আরোহমূলক দোষ | কাকতালীয় দোষ বা অনিয়ত ঘটনাকে কারণ বলার দোষ | ষষ্ঠ অধ্যায়- মিশ্র ন্যায় বা যৌগিক যুক্তি |
- অবৈধ সামান্যীকরণ দোষ / অপর্যবেক্ষণ দোষ | ষষ্ঠ অধ্যায়- মিশ্র ন্যায় বা যৌগিক যুক্তি |
- প্রাকল্পিক নিরপেক্ষ ন্যায় কাকে বলে? প্রাকল্পিক নিরপেক্ষ ন্যায়ের বৈধতার নিয়ম কি কি? মিশ্র ন্যায় বা যৌগিক যুক্তি |
- সংক্ষিপ্ত ন্যায় কাকে বলে? ইহা কয় প্রকার ও কি কি? বিস্তারিত আলোচনা সহ ব্যাখ্যা করো | ন্যায়ের যুক্তি গঠনের সিদ্ধান্ত নির্ণয় করার উপায় |