বচনের স্বরূপ | দ্বাদশ শ্রেণী দর্শন | Note With PDF | Classghar |

বচনের
স্বরূপ



1.     *বচন কাকে বলে?

 দুটি পদের মধ্যে সম্বন্ধের স্বীকৃতি বা অস্বীকৃতি
কে বচন বলে। কিংবা অবধারণ এর ভাষায় প্রকাশিত রূপকে বলে বচন। 

যেমন-1. দুধ হয় সাদা
(স্বীকার )

      2. জল নয় কঠিন পদার্থ ( অস্বীকার )

এখানে
প্রথমটি তে দুটি পদের মধ্যে সম্বন্ধটি স্বীকার করা বোঝাচ্ছে এবং দ্বিতীয়টিতে সম্বন্ধটি
অস্বীকার করা বোঝচ্ছে তাই দুটি যথার্থ বচন বলা যায়।

2.     *অবধারণ কাকে বলে ?

অবধারণ
হলো ব্যাপক অর্থে একটি চিন্তা প্রক্রিয়া। তাই যে মানসিক প্রক্রিয়ায় দুটি ধারণাকে
মনে মনে তুলনা করে তাদের মধ্যে এক পারস্পরিক সম্পর্ক নির্ধারণ করা হয় তাকেই অবধারণ
বলে। যেমন- “কাক” হলো একটি পাখির ধারণা এবং তার গায়ের রঙ যে “কালো”-
এই দুটি ধারণাকে যখন মনের মধ্যে পরস্পর তুলনা করে যে সম্বন্ধ নির্ধারণ করি, সেটাই হলো
অবধারণ।

3.     *বচনের মূল অংশ বা অবয়ব গুলি কি কি ?

বচনের
অংশ হলো সাধারণত চারটি। যথা -পরিমাণ( পরিমাণক),উদ্দেশ্য ,সংযোজক ও বিধেয়। তবে সব বচনে
পরিমাণের উল্লেখ না থাকায় বচনের মূল অংশ তিনটি। যথা- উদ্দেশ্য ,সংযোজক ও বিধেয়। 

যেমন-
সকল দার্শনিক হয় চিন্তাশীল ।

পরিমাণ -বচন এর পরিমাণ বলতে বোঝায় বচন এর উদ্দেশ্য পদের সামগ্রিক
বা আংশিক অর্থ।

যেমন
-সকল ,কোন- কোন ইত্যাদি ।

উদ্দেশ্য -বচনে যার সম্বন্ধে কিছু স্বীকার বা অস্বীকার করা হয়
তাকে উদ্দেশ্য পদ বলে। যেমন- উক্ত দৃষ্টান্তে “দার্শনিক” হলো উদ্দেশ্য পদ

সংযোজক– যে অংশ দ্বারা বচনে উদ্দেশ্য ও বিধেয় পদ এর মধ্যে
সম্বন্ধ স্বীকার বা অস্বীকার করা বোঝায় তাকে সংযোজক বলে। যেমন- হয় ,নয় ইত্যাদি

বিধেয় -বচনে উদ্দেশ্য সম্বন্ধে যা বলা হয় তাকে বিধেয়  বলে।

যেমন -চিন্তাশীল।

 *সংযোজক এর স্বরূপ কি ?

কোনো
নিরপেক্ষ বচনে যে চিহ্ন দ্বারা উদ্দেশ্য ও বিধেয় পদ এর মধ্যে স্বীকার বা অস্বীকার
মূলক সম্বন্ধ অস্বীকার করা হয় তাকে সংযোজক বলে ।

যেমন-
পাতা হয় সবুজ (স্বীকার)।

      পাতা নয় সবুজ (অস্বীকার)।

 

উক্ত
সংজ্ঞা ও দৃষ্টান্তের ভিত্তিতে সংযোজকের কিছু উল্লেখযোগ্য বৈশিষ্ট্য জানা যায় –

বৈশিষ্ট্য

i. সংযোজক কোন পদ নয়, এটি বচনের একটি উল্লেখযোগ্য অংশ মাত্র।

ii.
সংযোজক সদর্থক নঞর্থক দুই-ই হয়।

 যেমন
-হয়, হই, হও, হন হল সদর্থক সংযোজক এবং নয় ,নই ,নও, নন হল নঙর্থক সংযোজক।

iii.
সংযোজক সর্বদা” হওয়া”- ক্রিয়ার বর্তমানকালের
  রূপ হয়।

    যেমন- রাম রাজা ছিলেন (অতীত )।

    রাম হয় ব্যক্তি যিনি রাজা ছিলেন।

iv.
বাক্যে যাকে
  ক্রিয়াপদ বলা হয়,  বচনে তার নাম হলো সংযোজক ।

5.     সংযোজক বচন এর উদ্দেশ্য ও বিধেয় এর মাঝখানে বসে 

যেমন-
তার বুদ্ধি নেই।

 সে
নয় বুদ্ধিমান ।

Download Pdf

1 thought on “বচনের স্বরূপ | দ্বাদশ শ্রেণী দর্শন | Note With PDF | Classghar |”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Instagram Group Join Now
Scroll to Top