একাদশ শ্রেণির নতুন সিলেবাস অনুযায়ী নোটস। ভারতীয় দর্শন এর দর্শন শব্দের অর্থ অধ্যায়ের সম্পূর্ণ নোটস দেওয়া হল। ইতিপূর্বে Part-1 দেওয়া হয়েছে। এখানে Part-2 দেওয়া হল।
দর্শন শব্দের অর্থ – ভারতীয় দর্শন | Part-2
81. অপৌরুষেয় কাকে বলা হয়?
উঃ- বেদকে।
82. “অপৌরুষেয়” শব্দের অর্থ কি?
উঃ- পুরুষের রচনা নয়।
83. ভারতীয় দর্শন বলতে বোঝায় কোন শাস্ত্রকে?
উঃ- প্রমাণ শাস্ত্রকে।
84. প্রমাণ শাস্ত্র বলতে কী বোঝো?
উঃ- যে শাস্ত্রে প্রত্যক্ষ, অনুমান প্রভৃতি বিভিন্ন প্রমাণ নিয়ে আলোচনা করা হয়।
85. ভারতীয় দার্শনিকগণ জ্ঞানকে কোন দুটি শ্রেণীতে ভাগ করেছেন?
উঃ- পরাজ্ঞান ও অপরাজ্ঞান।
86. কোন জ্ঞানকে শ্রেষ্ঠ জ্ঞান বলা হয়?
উঃ- পরাজ্ঞান।
87. ভারতীয় দর্শন কি মূলক?
উঃ- বিচারমূলক।
88. ভারতীয় দর্শনকে বিচারমূলক বলার কারণ কি?
উঃ- এই দর্শনে স্বাধীন চিন্তা ও যুক্তির স্থান আছে।
89.ভারতীয় দর্শনে কীসের প্রাধান্য লক্ষ্য করা যায়?
উঃ- দুঃখের প্রাধান্য।
90.ভারতীয় দর্শন নীতিশাস্ত্রকে অতিক্রম করে যায় তার কারণ কি?
উঃ- এই দর্শনের আলোচ্য বিষয় শুধু মানব সমাজ নয়, সমগ্র জীবজগৎ।
91.ভারতীয় দর্শনকে দুঃখবাদী বলা যায় না তার কারণ কি?
উঃ- এই দর্শনে দুঃখ থেকে মুক্তির উপায়ের কথা বলা হয়েছে, যা আশাবাদকে প্রতিষ্ঠা করে।
92.ভারতীয় দর্শনে “ঋত” বলতে কী বোঝানো হয়েছে?
উঃ- বিশ্ব জগতের এক শাশ্বত নৈতিক নিয়মকে।
93.ভারতীয় দর্শনে কয়টি কর্মের কথা বলা হয়েছে?
উঃ- দুইটি।
94. কর্মবাদ অনুসারে দুই প্রকার কর্ম কি কি?
উঃ- সকাম কর্ম নিষ্কাম কর্ম।
95.ফল লাভের জন্য যে কর্ম করা হয় তাকে কি বলা হয়?
উঃ- সকাম কর্ম।
96.নিষ্কাম কর্ম কি?
উঃ- ফল লাভের আশা না করে যে কর্ম করা হয়।
97.ভারতীয় দর্শনে “জ্ঞান” শব্দের পরিবর্তে কোন শব্দটি ব্যবহৃত হয়?
উঃ- বুদ্ধি।
98.ভারতীয় দর্শনে যথার্থ জ্ঞান কোনটি?
উঃ- প্রমা।
99. ” প্রমা” কথার অর্থ কি?
উঃ- প্রকৃষ্ট বা উৎকৃষ্ট জ্ঞান।
100. যে পদার্থ যে ধর্ম বিশিষ্ট তাকে সেই ধর্ম বিশিষ্ট প্রমাণ করে জানাকে কি বলা হয়?
উঃ- প্রমা।
101.সফল প্রবৃত্তির জনক কে?
উঃ- প্রমা।
102. জ্ঞান কত প্রকার?
উঃ- দুই প্রকার।যথা- অনুভব ও স্মৃতি।
103. ভারতীয় দর্শনে কয়টি অযথার্থ অনুভব স্বীকার করা হয়?
উঃ- তিনটি।
104. “রজ্জুতে সর্পভ্রম”- এটি কিসের উদাহরণ?
উঃ- অপ্রমা।
105. “ঘটকে ঘটরূপে জানা”- এটি কিসের উদাহরণ?
উঃ- যথার্থ অনুভব।
106. যথার্থ জ্ঞানের প্রণালীকে কি বলা হয়?
উঃ- প্রমাণ।
107. ভারতীয় দর্শনে কয়টি প্রমাণের উল্লেখ আছে?
উঃ- 6 টি।
108. কোন দর্শন সম্প্রদায় একটি প্রমাণ স্বীকার করেছেন?
উঃ- চার্বাক।
109. চার্বাক মতে একমাত্র প্রমাণ কোনটি?
উঃ- প্রত্যক্ষ।
110. দুটি প্রমাণ স্বীকার করা হয়েছে কোন দর্শনে?
উঃ- বৌদ্ধ দর্শনে।
111. বৌদ্ধ দর্শন অনুযায়ী কোনটি যথার্থ প্রমাণ?
উঃ- প্রত্যক্ষ ও অনুমান।
112. প্রত্যক্ষ, অনুমান, উপমান ও শব্দকে প্রমাণ হিসেবে স্বীকার করেছেন কোন দার্শনিকগণ?
নৈয়ায়িকগণ।
113. প্রত্যক্ষ ও অনুমান – এই দুটি অনুমান স্বীকার্য কোন দুটি দর্শনে?
উঃ- বৌদ্ধ দর্শনে ও বৈশেষিক দর্শনে।
114. জৈন,সাংখ্য ও যোগ মতে স্বীকৃত প্রমাণ কয়টি?
উঃ- তিনটি।
115. পাঁচটি প্রমাণ স্বীকার করেছেন কোন সম্প্রদায়?
উঃ- প্রাভাকর মীমাংসক সম্প্রদায়।
116. ছয়টি প্রমাণ স্বীকার করেন যে সকল দার্শনিক সম্প্রদায়, তাঁরা কারা?
উঃ- ভাট্ট মীমাংসক ও বেদান্ত সম্প্রদায়।
117. প্রাভাকর মীমাংসা যে প্রমাণটি অস্বীকার করেছেন সেটি কোনটি?
উঃ- অনুপলব্ধি।
118. অনুপলব্ধিকে প্রমাণ হিসেবে কারা মেনেছেন?
উঃ- ভাট্ট মীমাংসা ও বেদান্ত দার্শনিকগণ।
119. প্রত্যক্ষ ,অনুমান ও শব্দ এই তিনটি প্রমাণ স্বীকার করেছেন কোন দার্শনিক?
উঃ- সাংখ্য ,যোগ ও জৈন দর্শন।
120. ভারতীয় দর্শনে যথার্থ জ্ঞানের বিষয়কে কি বলা হয়?
উঃ- প্রমেয়।
121. ন্যায় মতে প্রমেয় পদার্থ কয়টি?
উঃ- বারোটি।
122. ভারতীয় দর্শন অনুযায়ী প্রমাতা কে?
উঃ- জীব ও ঈশ্বর।
123. পুরুষার্থ কি?
উঃ- সকল জীবের কাম্য বস্তু।
124. চতুর্বর্গ কি?
উঃ- চারটি পুরুষার্থ।
125. ভারতীয় দর্শনে “ধর্ম” শব্দটির অর্থ কি?
উঃ- বর্ণ ও আশ্রম অনুযায়ী আচরণবিধি।
126. ভারতীয় দর্শনে ধর্ম ও দর্শনের মধ্যে সম্পর্ক কিরূপ?
উঃ- ধর্ম ও দর্শন ঘনিষ্ঠ সম্পর্কযুক্ত।
127. ইন্দ্রিয় উপভোগ থেকে উৎপন্ন সুখকে কি বলা হয়?
উঃ- কাম।
128. ভারতীয় দর্শনে যে কামকে পুরুষার্থ রূপে স্বীকার করা হয়েছে সেটি কোনটি?
উঃ- নীতিসম্মত ও শাস্ত্রবিহিত কাম।
129. ভারতীয় দর্শনের সকাম কর্ম কি?
উঃ- কামনাযুক্ত কর্ম।
130. ভারতীয় দর্শনে জীবের দুঃখহীন অবস্থাকে কি বলা হয়?
উঃ- মোক্ষ।
131. দুঃখের আত্যন্তিক নিবৃত্তিকে কি বলা হয়?
উঃ- মোক্ষ।
132. অপবর্গ কথাটির অর্থ কি?
উঃ- মোক্ষ।
133. মোক্ষলাভের তিনটি পথ বা মার্গ কি কি?
উঃ- জ্ঞান মার্গ, কর্ম মার্গ, ভক্তিমার্গ।
134. অধিকাংশ ভারতীয় দর্শন কোনটিকে পরম পুরুষার্থ হিসাবে মেনে নিয়েছেন?
উঃ- মোক্ষ।
135. কোন ভারতীয় দার্শনিক সম্প্রদায় মোক্ষকে পুরুষার্থ রূপে স্বীকার করেননি?
উঃ- চার্বাক।
136. কোন দর্শন মতে এই জীবনেই মোক্ষলাভ সম্ভব?
উঃ- চার্বাক।
137.ভারতীয় দর্শনে পুরুষার্থ নয় কোনটি?
উঃ- আত্মা।
138. প্রাচীন ভারতীয় দর্শনের আকর গ্রন্থ কি?
উঃ- বেদ।
দর্শন শব্দের অর্থ | ভারতীয় দর্শন | Class -11, Semester 1 | P-1, Philosophy Notes