জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি- (প্রমাণ  সম্পর্কে ভারতীয় তত্ত্বসমূহ | Class XI, Philosophy Notes, New Syllabus

জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি- (প্রমাণ  সম্পর্কে ভারতীয় তত্ত্বসমূহ) একাদশ শ্রেণীর দর্শন এর নোটস। তৃতীয় অধ্যায়ের সম্পূর্ণ নোটস।

জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি
জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি

জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি

১. ভারতীয় দর্শনে যথার্থ জ্ঞানকে কি বলা হয়? 

উঃ- প্রমা। 

২. ভারতীয় দর্শনে অ-যথার্থ জ্ঞানকে কি বলা হয়? 

উঃ- অপ্রমা।

৩. ভারতীয় দর্শনের মৌলিক ধারণা বা প্রত্যয় গুলি কি কি?

উঃ-  প্রমা,অপ্রমা, প্রমাতা, প্রমেয় ও প্রমাণ।

৪. প্রমা কাকে বলে? 

উঃ- কোনো বিষয়ে যথার্থ বা শ্রেষ্ঠ জ্ঞানকে।

৫. প্রমার দুটি বৈশিষ্ট্য লেখ।

উঃ-  

  1. প্রমা হল নিঃসন্ধিগ্ধ জ্ঞান অর্থাৎ যে জ্ঞানে কোনো সন্দেহ থাকে না।
  2. প্রমা হল বিপর্যয় শূন্য অনুভব। 

৫. প্রতিটি জ্ঞানের আবশ্যিক শর্ত গুলি কি কি? 

উঃ- আবশ্যিক শর্ত তিনটি। যথা- প্রমাতা, প্রমেয় এবং প্রমাণ। 

৬. ভারতীয় দর্শনে জ্ঞানকে কয় ভাগে ভাগ করা যায় ও কি কি?

উঃ- দু’ভাগে। যথা- স্মৃতি ও অনুভব। 

৭. স্মৃতি ও অনুভব কাকে বলে?

উঃ- সংস্কার থেকে উৎপন্ন জ্ঞানকে বলে স্মৃতি। সংস্কার ভিন্ন জ্ঞানকে বলা হয় অনুভব।

৮. অনুভব কয় প্রকার ও কি কি?

উঃ- দুই প্রকার। যথা- যথার্থ ও অযথার্থ।

৯. অপ্রমা কি? 

উঃ- ভারতীয় দর্শনে কোনো বিষয়ে অযথার্থ জ্ঞানকে অপ্রমা বলে। 

১০. প্রমা কাকে বলে?

উঃ- যথার্থ অনুভবকে প্রমা বলা হয়। 

১১. প্রমাতা কি?

উঃ- কোনো বিষয়ে যথার্থ জ্ঞান লাভকারীকে বলা হয় প্রমাতা। 

১২. প্রমেয় কি?

উঃ- যথার্থ জ্ঞান লাভের বিষয়েকে বলা হয় প্রমেয়। 

১৩. প্রমাণ কি?

উঃ- ভারতীয় দর্শনে যথার্থ জ্ঞান লাভের উৎস বা উপায়কে বলা হয় প্রমাণ।

১৪.  প্রমাণ কয়টি ও কি কি?

উঃ- ছয়টি। যথা- প্রত্যক্ষ, অনুমান, উপমান, শব্দ, অর্থাপত্তি ও অনুপলব্ধি। 

১৫. প্রত্যক্ষ প্রমাণ কি? 

উঃ- ইন্দ্রিয়ের সঙ্গে বিষয়ের সহযোগের মাধ্যমে যে জ্ঞানলাভ হয় তাকেই প্রত্যক্ষ প্রমাণ বলে। 

১৬. অনুমান কি? 

উঃ- যে মানসিক প্রক্রিয়ায় জানা বিষয়ের উপর ভিত্তি করে অজানা বিষয়ের জ্ঞান লাভের চেষ্টা করা হয় তাকেই অনুমান বলে। 

১৭. উপমান প্রমাণ কি? 

উঃ- দুটি ব্যক্তি বা বস্তু বা বিষয়ের মধ্যে কতগুলি বিষয়ে মিল দেখে যখন তাদের মধ্যে অন্য কোনো বিষয়ে মিল অনুমান করা হয় তাকে উপমান প্রমাণ বলে। 

১৮. শব্দ প্রমাণ কি? 

উঃ- কোনো বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি থেকে আমরা যে জ্ঞান লাভ করি তা হল শব্দ প্রমাণ।

১৯. অর্থাপত্তি প্রমাণ কি? 

উঃ- কোনো বিষয়ের আপত্তির ভিত্তিতে যে জ্ঞান লাভ হয় তাকে অর্থাপত্তি প্রমাণ বলে। 

২০. অনুপলব্ধি প্রমাণ কি? 

উঃ- বস্তুর অভাব প্রত্যক্ষে যে জ্ঞান লাভ হয় তাকে অনুপলব্ধি প্রমাণ বলে। 

ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ | Class XI Philoshopy Notes, Semester-I | Part- I

২১. চার্বাক দর্শন কয়টি প্রমাণ স্বীকার করে? 

উঃ- একটি- প্রত্যক্ষ প্রমাণ।

২২. বৌদ্ধ ও বৈশেষিক সম্প্রদায় কয়টি প্রমাণ স্বীকার করে?

উঃ- দুইটি- প্রত্যক্ষ ও অনুমান। 

২৩. সাংখ্য, যোগ ও জৈন সম্প্রদায় কয়টি প্রমাণ স্বীকার করে?

উঃ- তিনটি- প্রত্যক্ষ, অনুমান ও শব্দ।

২৪.  ন্যায় দর্শন কয়টি প্রমাণ স্বীকার করে?

উঃ- চারটি- প্রত্যক্ষ, অনুমান, শব্দ ও উপমান।

২৫.  মীমাংসা দর্শন কয়টি প্রমাণ স্বীকার করে?

উঃ- পাঁচটি- প্রত্যক্ষ, অনুমান, শব্দ, উপমান ও অর্থাপত্তি। 

২৬. বেদান্ত দর্শন কয়টি প্রমাণ স্বীকার করে?

উঃ- ছয়টি – প্রত্যক্ষ , অনুমান, শব্দ, উপমান, অর্থাপত্তি। 

২৭. অনুমানে কয়টি পদ থাকে ও কি কি?

উঃ- তিনটি। যথা-  পক্ষ পদ,সাধ্য পদ ও হেতু পদ।

২৮. পক্ষ পদ কাকে বলে? 

উঃ- যে স্থানে কোনো কিছুর অস্তিত্ব অনুমান করা হয় তাকে পক্ষপদ বলে।

২৯. সাধ্য পদ কাকে বলে?

উঃ- অনুমানে যার অস্তিত্ব সাধন বা প্রমাণ করতে চাই তাকে সাধ্য পদ বলে।

৩০.  হেতু পদ কাকে বলে?

উঃ- অনুমানে  যার সাহায্যে কোন কিছুর অস্তিত্ব প্রমাণ করতে চাই তাকে হেতু ও মধ্য পদ বলে। 

৩১. অনুমানের ভিত্তি কি?

উঃ- ব্যাপ্তি জ্ঞান ও পক্ষ ধর্মতা।

৩২. ব্যাপ্তি কি?

উঃ- হেতু পদের সঙ্গে সাধ্য পদের নিয়ত ও সহচার সম্বন্ধকে ব্যপ্তি বলে।

৩৩. পক্ষ ধর্মতা কি?

উঃ- পক্ষে হেতুর উপস্থিতিকেই পক্ষ ধর্মতা বলে।

৩৪. পরামর্শ কি?

উঃ- ব্যাপ্তি বিশিষ্ট পক্ষধর্মতা জ্ঞানকে পরামর্শ বলে। 

৩৫.অনুমিতি কি?

উঃ- পরামর্শ থেকে যে জ্ঞান লাভ হয় তাকে অনুমিতি বলে।

৩৬. শব্দ প্রমাণ কয় প্রকার ও কি কি?

উঃ- দুই প্রকার। যথা- দৃষ্টার্থ শব্দ প্রমাণ ও অদৃষ্টার্থ শব্দ প্রমাণ। 

৩৭. দৃষ্টার্থ শব্দ প্রমাণ কি?

উঃ- এটি প্রত্যক্ষ যোগ্য বিষয়ের বিশ্বাসযোগ্য ব্যক্তির বিবৃতি। 

৩৮. অদৃষ্টার্থ শব্দ প্রমাণ কাকে বলে?

উঃ-  যা অতীন্দ্রিয় বিষয়। 

৩৯. অর্থাপত্তি কয় প্রকার ও কি কি? 

উঃ- দুই প্রকার। যথা- দৃষ্টার্থপত্তি ও শ্রুতার্থপত্তি।

৪০. দৃষ্টার্থপত্তি কাকে বলে?

উঃ- দৃষ্ট বিষয়ের মধ্যে অসংগতি ব্যাখ্যা করার জন্য যে কল্পনা করা হয়। 

৪১. শ্রুতার্থপত্তি কাকে বলে?

উঃ- শ্রুত বিষয়ের মধ্যে অসংগতি ব্যাখ্যার যে কল্পনা করা হয়। 

৪২. প্রমা ও প্রমাণ উভয় কী?

উঃ- প্রত্যক্ষ ও অর্থাপত্তি‌। 

৪৩. কোন দর্শনে একটি প্রমাণ স্বীকার করা হয়েছে?

উঃ- চার্বাক দর্শনে। 

৪৪. সব ভারতীয় দার্শনিক সম্প্রদায় কোন প্রমাণকে স্বীকার করেছেন?

উঃ- প্রত্যক্ষ প্রমাণকে।

৪৫. সুখ-দুঃখ ,আনন্দ-বেদনা ইত্যাদির জ্ঞান কোন প্রত্যক্ষের দ্বারা উৎপন্ন হয়?

উঃ- মানস প্রত্যক্ষ। 

৪৬. চার্বাক মতে, বাহ্যবিষয়ের জ্ঞান কিসের দ্বারা উৎপন্ন হয়?

উঃ- পঞ্চ ইন্দ্রিয়ের দ্বারা।

৪৭. “যে জ্ঞান দ্রষ্টার নিজের মতোই সত্য তার যথার্থতা নিয়ে কোন প্রশ্ন উঠতে পারে না”- একথা কে বলেছেন? 

উঃ- চার্বাক। 

৪৮. চার্বাকগণ কোন ইন্দ্রিয়ের অস্তিত্ব স্বীকার করেন না? 

উঃ- মন।

৪৯.বৌদ্ধ দর্শনে কোন প্রত্যক্ষকে স্বীকার করা হয়েছে? 

উঃ- নির্বিকল্পক প্রত্যক্ষ।

৫০. সাংখ্য মতে “প্রতিবিষয়”  কথাটির অর্থ কি?

উঃ- ইন্দ্রিয়।

ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ | Class XI Philoshopy Notes, Semester-I | Part- 2

৫১. সাংখ্য দর্শনে “অধ্যাবসায়” শব্দের দ্বারা কি বোঝানো হয়েছে?

উঃ- সংশয়মুক্ত।

৫২. নৈয়ায়িকগণ প্রত্যক্ষের কয়টি স্তর স্বীকার করেছেন? 

উঃ- দুইটি। 

৫৩. কোন দর্শন সম্প্রদায়ের মতে নির্বিকল্পক জ্ঞান প্রবৃত্তির কারণ? 

উঃ- মীমাংসা।

৫৪.অনুমান প্রমাণের প্রমা কি?

উঃ- অনুমিতি। 

৫৫. অনুমান প্রমাণের “অনু” শব্দের অর্থ কি? 

উঃ- পশ্চাৎ।

৫৬. অনুমান প্রমাণের  “মান” শব্দের অর্থ কি?

উঃ- জ্ঞান।

৫৭. “অনুমান” কথাটির অর্থ কি?

উঃ- পশ্চাদবর্তী জ্ঞান। 

৫৮. “যেখানে যেখানে ধুম আছে সেখানে সেখানে বহ্নি আছে”-এটি কি ধরনের সম্পর্ক?

উঃ- ব্যাপ্তি সম্পর্ক। 

৫৯. “যেহেতু পর্বতে ধূম আছে, সেহেতু পর্বতে বহ্নি আছে”- এখানে পক্ষ পদ কোনটি?

উঃ- পর্বত।

৬০.  “যেহেতু পর্বতে ধূম আছে, সেহেতু পর্বতে বহ্নি আছে”- এখানে সাধ্য পদ কোনটি?

উঃ- বহ্নি।

৬১. “পর্বতে ধূম আছে সেহেতু পর্বতে বহ্নি আছে”- এখানে হেতু পদ কোনটি? 

উঃ- ধূম।

৬২. “পর্বতে ধুম আছে”- এটি কি ধরনের জ্ঞান?

উঃ- পক্ষধর্মতা জ্ঞান।

৬৩. “পর্বতে বহ্নি আছে”- এটি কি ধরনের জ্ঞান?

উঃ- অনুমিতি জ্ঞান। 

৬৪. অনুমিতির জন্য কিসের প্রয়োজন হয়? 

উঃ- ব্যাপ্তিস্মরণ। 

৬৫. ব্যাপ্তিজ্ঞান ও পক্ষধর্মতা জ্ঞানের সম্বন্ধ স্থাপনে কি হয়?

উঃ- পরামর্শ।

৬৬. পরামর্শ থেকে উৎপন্ন জ্ঞানকে কি বলা হয়?

উঃ- অনুমিতি। 

৬৭. সাদৃশ্যজ্ঞানের ভিত্তিতে উৎপন্ন জ্ঞানকে কি বলা হয়?

উঃ- উপমান। 

৬৮. উপমানের বুৎপত্তিগত অর্থ কি?

উঃ- সাদৃশ্যজ্ঞান। 

৬৯. “গবয় গরুর মত”- এটি কিসের উদাহরণ?

উঃ- উপমান।

৭০. “অতিদেশবাক্য” কথার অর্থ কি?

উঃ- বিশ্বাসযোগ্য ব্যক্তির থেকে শোনা বাক্য। 

৭১. “গবয়”  কথার অর্থ কি? 

উঃ- নীল গাই।

৭২. “সংজ্ঞা”-এর অর্থ কি?

উঃ- পদ। 

৭৩. “সংজ্ঞি”- কথার অর্থ কি?

উঃ- পদ দ্বারা নির্দেশিত বস্তু। 

৭৪. অতিদেশবাক্য বলতে কী বোঝায়?

উঃ- বিশ্বাসযোগ্য ব্যক্তির বক্তব্য। 

৭৫. গরুর সঙ্গে সাদৃশ্যযুক্ত কোনো পশুকে দেখে “এটি গবয়”- এই জ্ঞানকে কি বলা হয়? 

উঃ- উপমিতি।

৭৬. বৈশেষিকগণ  উপমানকে কোন প্রমাণের অন্তর্ভুক্ত করেন?

উঃ- অনুমান।

৭৭. শব্দ প্রমাণকে আর কোন নামে জানা যায়?

উঃ- আগম। 

৭৮. শব্দকে শ্রেষ্ঠ প্রমাণ বলে উল্লেখ করেছেন কারা? 

উঃ- মীমাংসা। 

৭৯. মীমাংসকরা শব্দকে শ্রেষ্ঠ প্রমাণ বলেছেন কেন?

উঃ- কারণ বেদবাক্যের প্রামাণ্য প্রতিষ্ঠা করার জন্য। 

৮০. কাদের মতে বেদবাক্য স্বয়ংসিদ্ধ ও স্বতঃসত্য? 

উঃ- মীমাংসক।

৮১. মীমাংসক মতে শব্দ কি?

উঃ- বিশ্বাসযোগ্য ব্যক্তির বক্তব্য। 

৮২. ন্যায় মতে, আপ্তব্যক্তির উপদেশ বাক্যকে কি বলা হয়? 

উঃ- শব্দ প্রমাণ। 

৮৩. শব্দের দুইটি প্রকার কি কি? 

উঃ- বৈদিক বাক্য ও লৌকিক বাক্য।

৮৪. “আপ্তপদেশঃ শব্দঃ” – কথাটি কে বলেছেন? 

উঃ- মহর্ষি গৌতম। 

৮৫. লৌকিক বাক্য কি?

উঃ- সাধারণ মানুষের উচ্চারিত বাক্য। 

৮৬.বৈদিক বাক্য কি?

উঃ- বেদের বাক্যকে অভ্রান্ত বলে স্বীকার করা। 

৮৭. “দৃষ্টার্থ”  শব্দের একটি উদাহরণ দাও।

উঃ- বৈজ্ঞানিকদের উক্তি।

৮৮. “অদৃষ্টার্থ” শব্দের উদাহরণ দাও।

উঃ- পুনর্জন্ম। 

৮৯. বর্ণ বা বর্ণ সমষ্টির মধ্যে কোনো পদার্থকে নির্দেশ করার ক্ষমতা বা শক্তি থাকলে তাকে কি বলে?

উঃ- পদ বলে।

৯০. শক্তি যুক্ত একাধিক পদের অর্থপূর্ণ উক্তিকে কি বলে? 

উঃ- বাক্য বলে।

৯১. শব্দের অর্থকে কি বলে?

উঃ- শব্দার্থ।

৯২. বাক্যের অর্থকে কি বলে?

উঃ- বাক্যার্থ। 

৯৩. শক্তি কি?

উঃ- একপ্রকার সামর্থ্য। 

৯৪. মীমাংসক মতে, যে বাক্যের অর্থ পূর্বে জানা ছিল না তাকে কি বলে? 

উঃ- অসন্নিকৃষ্ট বাক্যার্থ।

৯৫.  মীমাংসক মতে, অসন্নিকৃষ্ট বাক্যার্থের জ্ঞানকে কি বলে?

উঃ- শব্দ বলে।

৯৬. মীমাংসক মতে, আপ্তবাক্য কি?

উঃ- পৌরুষেয়। 

৯৭. মীমাংসক মতে, অপৌরুষেয় কি?

উঃ- বেদ-বাক্য। 

৯৮. প্রাভাকর মীমাংসাকগণ শব্দের কোন ভাগটিকে স্বীকার করেন?

উঃ- বৈদিক বাক্য। 

৯৯. প্রাভাকর মীমাংসক পৌরুষেয় বাক্যকে স্বীকার করেন না কেন?

উঃ- কারণ এই বাক্য অসিদ্ধ হতে পারে। 

১০০. কোন মীমাংসক সম্প্রদায় পৌরুষেয় ও অপৌরুষেয় উভয়কে মেনেছেন?

উঃ- ভাট্ট মীমাংসক।

১০১. ভাট্ট মীমাংসক মতে কোন বাক্য শব্দজ্ঞান উৎপন্ন করতে পারে না?

উঃ- মিথ্যাবাদী বা প্রাসঙ্গিক বিষয়ে অজ্ঞ ব্যক্তির বচন বা বাক্য। 

১০২. বেদের অন্তর্নিহিত দার্শনিক তত্ত্বকে কোথায় প্রকাশ করা হয়েছে?

উঃ- উপনিষদে। 

১০৩. বেদান্তের দার্শনিক তত্ত্বসমূহ কি?

উঃ- ঋষিদের চৈতন্য উপলব্ধ সত্য।

১০৪. ভারতের কয়টি দার্শনিক সম্প্রদায় অর্থাপত্তি প্রমাণ স্বীকার করেছেন?

উঃ- দুইটি।

১০৫.  “অর্থাপত্তি” শব্দের বুৎপত্তিগত অর্থ কি?

উঃ- অর্থের আপত্তি।

১০৬.  “অর্থাপত্তি” শব্দের অন্তর্গত “অর্থ” শব্দটির অর্থ কি? 

উঃ- বাস্তব বিষয়।

১০৭. “অর্থাপত্তি” শব্দের অন্তর্গত “আপত্তি” শব্দের অর্থ কি?

উঃ- কল্পনা।

১০৮. “অর্থাপত্তি” শব্দের অর্থ কি?

উঃ- বাস্তব বিষয়ের কল্পনা। 

১০৯. বিষয়ের মধ্যেকার অসঙ্গতি দূর করে কোন প্রমাণ?

উঃ- অর্থাপত্তি। 

১১০. কোন বিষয়কে কল্পনা না করলে দৃষ্ট বা শ্রুত বিষয়ের মধ্যে অসঙ্গতি ব্যাখ্যা করা যায় না? 

উঃ- উপপাদক। 

১১১. “স্থূল দেবদত্ত পীনতনু”- এখানে “পীনতনু” কথার অর্থ কি?

উঃ- স্থূলতা। 

১১২. “স্থূল দেবদত্ত দিনে কিছু খায় না”- এতে উপপাদক কি?

উঃ- স্থূলতা।

১১৩. “স্থূল দেবদত্ত দিনে কিছু খায় না”- এতে উপপাদ্য কোনটি?

উঃ- নৈশ ভোজন। 

১১৪. ন্যায় দর্শনে অর্থাপত্তি কোন প্রমাণ এর অন্তর্গত? 

উঃ- অনুমান। 

১১৫. বস্তুর অভাবের জন্য অনুপলব্ধি প্রমাণ স্বীকার করেছেন কারা?

উঃ- অদ্বৈত বেদান্ত। 

১১৬. অভাবের জ্ঞানের জন্য অনুপলব্ধি প্রমাণ স্বীকার করেছে কোন মীমাংসা সম্প্রদায়?

উঃ- ভাট্ট।

১১৭. প্রাভাকর মীমাংসক অনুপলব্ধি প্রমাণ স্বীকার করেন না কেন?

উঃ- কারণ অভাবকে স্বতন্ত্র পদার্থ হিসেবে স্বীকার করেননি বলে। 

১১৮. “অনুপলব্ধি” শব্দের অর্থ কি?

উঃ- উপলব্ধির অভাব। 

১১৯. ভাট্ট মীমাংসকগণ কোন অনুপলব্ধি স্বীকার করেছেন?

উঃ- যোগ্যানুপলব্ধি।

১২০. উপলব্ধির সমস্ত উপকরণ থাকা সত্বেও যদি ঘরে ঘটের অস্তিত্বের উপলব্ধি না হয় তাহলে কিসের উপলব্ধি হয়?

উঃ- ঘটের অভাবের।

নতুন সিলেবাসে দর্শনের নোটশ প্রথম অধ্যায় Click Here

নতুন সিলেবাসে দর্শনের নোটশ দ্বিতীয় অধ্যায় Click Here

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Instagram Group Join Now
Scroll to Top