নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের পার্থক্য | Class XI Philosophy Notes | MCQ Notes |

নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের পার্থক্য | Class XI Philosophy Notes | MCQ Notes |

নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের পার্থক্য
নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের পার্থক্য

নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের পার্থক্য

১. ন্যায় মতে প্রত্যক্ষ কয় প্রকার ও কি কি?

উঃ- দুই প্রকার। যথা- লৌকিক ও অলৌকিক। 

২. ন্যায় মতে লৌকিক প্রত্যক্ষ কয় প্রকার ও কি কি? 

উঃ- দুই প্রকার। যথা- বাহ্য ও মানস।

৩. ন্যায় মতে বাহ্য প্রত্যক্ষ কয় প্রকার ও কি কি?

উঃ- তিন প্রকার। যথা- নির্বিকল্পক প্রত্যক্ষ, সবিকল্পক প্রত্যক্ষ এবং প্রত্যভিজ্ঞা। 

৪. “ন্যায়সূত্রে” মহর্ষি গৌতম প্রত্যক্ষের লক্ষণে “অব্যপদেশ্যম” শব্দটি কোন অর্থে ব্যবহার করেছেন? উঃ- নির্বিকল্পক। 

৫. “ন্যায়সূত্রে” মহর্ষি গৌতম প্রত্যক্ষের লক্ষণে “ব্যবসায়াত্মকম”  শব্দটি কোন অর্থে ব্যবহার করেছেন? 

উঃ- সবিকল্পক। 

৬. বাৎসায়ন সবিকল্পক বলতে কোন প্রত্যক্ষকে বুঝিয়েছেন?

উঃ- নামবিশিষ্ট বিষয়ের প্রত্যক্ষকে। 

৭. বাৎসায়নের মতে নামবিশিষ্ট বিষয়ের প্রত্যক্ষ কোনটি? 

উঃ- সবিকল্পক প্রত্যক্ষ। 

৮. বাৎসায়ন নির্বিকল্পক বলতে কি বুঝিয়েছেন? 

উঃ- নামহীন বিষয়ের প্রত্যক্ষকে।

৯. কাদের মতে আমাদের সব প্রত্যক্ষ সবিকল্পক নয়? 

উঃ- নৈয়ায়িকদের মতে। 

১০. গঙ্গেশ উপাধ্যায়ের মতে নির্বিকল্পক প্রত্যক্ষ কোনটি? 

উঃ- সংসর্গানবগাহী জ্ঞান। 

১১. গঙ্গেশ উপাধ্যায়ের মতে সবিকল্পক প্রত্যক্ষ কোনটি? 

উঃ- সংসর্গাবগাহী জ্ঞান। 

১২. অন্নংভট্ট নির্বিকল্পককে কোন জ্ঞান বলেছেন?

উঃ- নিষ্প্রকারক জ্ঞান বলেছেন। 

১৩. “বিকল্প” শব্দের অর্থ কি?

উঃ- বিশেষণ। 

১৪. নব্য নৈয়ায়িক দার্শনিকেরা বিকল্পকে কোন অর্থে গ্রহণ করেছেন?

উঃ- প্রকার অর্থে। 

১৫. প্রকার কাকে বলে?

উঃ- কোনো বিশিষ্ট বস্তু জ্ঞানের বিষয় হলে তার বিশেষণকে প্রকার বলে। 

১৬. “প্রকার” শব্দের অর্থ কি?

উঃ- বিশেষণ। 

১৭. “নিষ্প্রকারক” শব্দের অর্থ কি? 

উঃ- প্রকারশূন্য।

১৮. বিশ্বনাথ নির্বিকল্পক প্রত্যক্ষের লক্ষণ নিয়ে কি বলেছেন?

উঃ- বৈশিষ্ট্যনবগাহী  জ্ঞানং নির্বিকল্পকম্। 

১৯. নির্বিকল্পক প্রত্যক্ষ কিরূপ জ্ঞান দেয়? 

উঃ- অবিশিষ্ট বস্তুর জ্ঞান দেয়।

২০. ন্যায় মতে নির্বিকল্পক প্রত্যক্ষের ক্ষেত্রে কোনটি প্রমাণ?

উঃ- অনুমান।

ন্যায় সম্মত প্রত্যক্ষের লক্ষণ | Class XI Philosophy Notes | Semester- I 

২১. যে প্রত্যক্ষ জ্ঞানকে প্রমা বলা যায় না, অপ্রমাও বলা যায় না সেই প্রত্যক্ষ জ্ঞানের নাম কি? 

উঃ- নির্বিকল্পক প্রত্যক্ষ। 

২২. কোনটি প্রমাতাকে কার্যে প্রবৃত্ত করে না?

উঃ- নির্বিকল্পক প্রত্যক্ষ। 

২৩. কোন প্রত্যক্ষে বস্তুটির কেবল সহজ উপলব্ধি হয় বা সম্বন্ধহীন চেতনা হয়?

উঃ- নির্বিকল্পক প্রত্যক্ষ। 

২৪. কোন প্রত্যক্ষে কোনো ধর্ম বা ধর্মীভাব স্পষ্টরূপে প্রকাশিত হয় না?

উঃ- নির্বিকল্পক প্রত্যক্ষে।

২৫. নির্বিকল্পক প্রত্যক্ষ কোন শব্দের সমার্থক? 

উঃ- অব্যপদেশ্যম।

২৬.কোন প্রত্যক্ষে পূর্বজ্ঞান থাকে না?

উঃ- নির্বিকল্পক প্রত্যক্ষে।

২৭. কারা নির্বিকল্পক জ্ঞানকে প্রমা ও অপ্রমার অন্তর্ভুক্ত করেননি?

উঃ- নব্য নৈয়ায়িকরা।

২৮. “নির্বিকল্পক প্রত্যক্ষ বিশেষণবর্জিত হলেও তা বস্তুর স্বরূপের জ্ঞান”- এই কারণে কারা নির্বিকল্পক উঃ- প্রত্যক্ষকে প্রমা জ্ঞানে অন্তর্ভুক্ত করেন?

উঃ- প্রাচীন নৈয়ায়িকেরা।

২৯. ন্যায় দর্শনের সপ্রকারক জ্ঞানকে কি বলা হয়? 

উঃ- সবিকল্পক প্রত্যক্ষ। 

৩০. সবিকল্পক প্রত্যক্ষ বস্তুর কিরূপ জ্ঞান দেয়?

উঃ- বিশিষ্ট বস্তুর জ্ঞান। 

৩১. সবিকল্পক প্রত্যক্ষ কি?

উঃ- বিশেষণবিশিষ্ট।

৩২. “এটি একটি ঘট”-এই জ্ঞানটি কীরূপ প্রত্যক্ষ? 

উঃ- সবিকল্পক।

৩৩. বিশিষ্ট বস্তুর জ্ঞানকে কি বলা হয়?

উঃ- সবিকল্পক প্রত্যক্ষ। 

৩৪. “সপ্রপ্রকারক” শব্দের দ্বারা কোন সবিকল্পক প্রত্যক্ষকে বোঝায়?

উঃ- বিশেষণযুক্ত। 

৩৫. “এটি একটি ঘট”- এই প্রত্যক্ষে “ঘটত্ব” কি?

উঃ- এটি একটি বিশেষণ। 

চার্বাক কর্তৃক অনুমান, প্রমাণ, খন্ডন | Philosophy Notes, Class XI, New Syllabus

৩৬. “ব্রাহ্মণঃ অয়ম্”-এটি কিরূপ প্রত্যক্ষ?

উঃ- সবিকল্পক। 

৩৭. প্রত্যক্ষের দ্বিতীয় বা পরিণত স্তর কোনটি?

উঃ- সবিকল্পক। 

৩৮. কোন প্রত্যক্ষকে বাক্যে প্রকাশ করা যায়?

উঃ- সবিকল্পক প্রত্যক্ষকে। 

৩৯. কোন প্রত্যক্ষের আগে নির্বিকল্পক প্রত্যক্ষ পূর্বজ্ঞান হিসেবে থাকে? 

উঃ- সবিকল্পক প্রত্যক্ষ। 

৪০.কোন প্রত্যক্ষের স্মৃতি হয়? 

উঃ- সবিকল্পক প্রত্যক্ষের।

৪১. কোন প্রত্যক্ষ প্রমা ও অপ্রমা জ্ঞানের অন্তর্ভুক্ত? 

উঃ- সবিকল্পক।

৪২. কোন জ্ঞান প্রমাতাকে কার্যে প্রবৃত্ত করে?

উঃ- সবিকল্পক। 

৪৩. আমরা যাকে প্রত্যক্ষ বলি তা আসলে কি ধরনের প্রত্যক্ষ?

উঃ- বিশেষণ বিশিষ্টের প্রত্যক্ষ। 

৪৪. বৌদ্ধ ও অদ্বৈত বেদান্ত মতে কোন প্রত্যক্ষ যথার্থ? 

উঃ- নির্বিকল্পক। 

৪৫. অদ্বৈত বেদান্ত মতে পারমার্থিক সত্তার জ্ঞানকে কি বলে?

উঃ- নির্বিকল্পক।

৪৬. অদ্বৈত বেদান্ত মতে ব্যবহারিক সত্তার জ্ঞানকে কি বলা হয়? 

উঃ- সবিকল্পক।

৪৭. অদ্বৈত বেদান্ত মতে কোন জ্ঞানে সত্যের উপলব্ধি হয়? 

উঃ- নির্বিকল্পক।

৪৮. অদ্বৈত বেদান্ত মতে কোন জ্ঞানে সত্যহানি ঘটে? 

উঃ- সবিকল্পক। 

৪৯. কোন দার্শনিক নির্বিকল্পক ও সবিকল্পকের পার্থক্যকে আপেক্ষিক পার্থক্য বলে অভিহিত করেছেন?

উঃ- রামানুজ।

৫০. ন্যায় মতে যে প্রত্যক্ষে স্মৃতি,কল্পনা ইত্যাদির ভূমিকা থাকে সেটি কি?

উঃ- প্রত্যভিজ্ঞা। 

৫১. কোন ব্যক্তি বা বস্তুকে পূর্বজ্ঞাত বলে জানাকে কি বলা হয়? 

উঃ- প্রত্যভিজ্ঞা।

৫২. বেনারসে দেখা দেবদত্তকে কলকাতায় প্রত্যক্ষ করে বললাম, “এই সেই দেবদত্ত”- এটি কিসের উদাহরণ? 

উঃ- প্রত্যভিজ্ঞা। 

৫৩.ন্যায় মতে শুধুমাত্র কোন বিষয়ের প্রত্যভিজ্ঞা হতে পারে?

উঃ- সবিকল্পক প্রত্যক্ষের।

জ্ঞানলাভের ছয়টি পদ্ধতি- (প্রমাণ  সম্পর্কে ভারতীয় তত্ত্বসমূহ | Class XI, Philosophy Notes, New Syllabus

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Instagram Group Join Now
Scroll to Top