●বচনের বিরোধানুমান–
যখন দুটি নিরপেক্ষ বচনের উদ্দেশ্য ও বিধেয় এক
থাকে কিন্তু তাদের মধ্যে গুণ কিংবা পরিমাণ অথবা গুণ পরিমাণ উভয়ের পার্থক্য মূলক সম্বন্ধের ভিত্তিতে তাদের একটি বচনের সত্যতা বা মিথ্যাত্ব
অনুমান করাকে বচনের বিরোধানুমান বলে।
শ্রেণীবিভাগ–
বচনের বিরোধানুমান
চার প্রকার –
1. বিপরীত
বিরোধানুমান ।
2. অধীন
বিপরীত বিরোধানুমান ।
3. অসম
বিরোধানুমান ।
4. বিরুদ্ধ
বিরোধানুমান ।
এখানে
দৃষ্টান্তসহ বিভিন্ন প্রকার বিরোধানুমান নিম্নে ব্যাখ্যা করা হলো –
1. বিপরিত বিরোধানুমান
–দুটি সামান্য বচন এর মধ্যে উদ্দেশ্য
বিধেয় এক ।কিন্তু গুণের
পার্থক্য মূলক সম্বন্ধের ভিত্তিতে তাদের একটি বচনের সত্যতা বা মিথ্যাত্ব থেকে
অন্য বাচন টির সত্যতা বা মিথ্যাত্ব অনুমান
করাকে বচন এর বিপরিত বিরোধানুমান
বলে ।
যেমন–
A- সকল গোলাপ হয় লাল।( মিথ্যা)
* E- কোন গোলাপ
নয় লাল।
2. অধীন বিপরীত বিরোধানুমান–
দুটি বিশেষ বচন এর মধ্যে উদ্দেশ্য
–বিধেয় এক। কিন্তু গুণের পার্থক্য মূলক সম্বন্ধের ভিত্তিতে তাদের একটি বচনের সত্যতা বা মিথ্যাত্ব থেকে
অন্য বচনটির সত্যতা
বা মিথ্যাত্ব অনুমান করাকে অধীন বিপরীত বিরোধানুমান বলে
।
যেমন
– I-কোনো কোনো মানুষ হয় স্বার্থপর ।
O-কোনো
কোনো মানুষ নয় স্বার্থপর ।
3. অসম বিরোধানুমান– দুটি নিরপেক্ষ বচনের মধ্যে এক বোঝাতে বোঝাতে
উদ্দেশ্য –বিধেয় ও গুণ একই
থাকে ।কিন্তু পরিমাণের পার্থক্য মূলক সম্বন্ধের ভিত্তিতে একটি বচনের সত্যতা বা মিথ্যাত্ব থেকে
অন্য বচনের সত্যতা বা মিথ্যাত্ব অনুমান
করা কে বলে অসম
বিরোধানুমান ।
যেমন
1. A- সকল কবি
হয় ভাবুক।
I- কোন কোন কবি হয় ভাবুক।
2. E- কোন কবি
নয় ভাবুক ।
O-কোন
কোন কবি নয় ভাবুক ।
4. বিরুদ্ধ বিরোধানুমান–
দুটি নিরপেক্ষ বচনের মধ্যে বিষয় এক বোঝাতে
উদ্দেশ্য বিধেয় একই থাকে। কিন্তু গুণ ও পরিমাণ এর
পার্থক্য মূলক সম্বন্ধের ভিত্তিতে একটি বচনের সত্যতা বা মিথ্যাত্ব থেকে
অন্য বচনের সত্যতা বা মিথ্যাত্ব অনুমান
করাকেই বলে
বিরুদ্ধ বিরোধানুমান ।
যেমন
–
1. A-সকল শিশু হয় সরল।
O- কোন কোন
শিশু নয় সরল ।
2. E-কোন শিশু নয় সরল।
I-কোন
কোন শিশু হয় সরল ।
●বিভিন্ন প্রকার বিরোধানুমান এর
নিয়ম
–
1. বিপরীত
বিরোধানুমান এর নিয়ম– এর
দুটি বচন একসঙ্গে সত্য হতে পারে না, কিন্তু একই সঙ্গে মিথ্যা হতে পারে।
2. অধীন বিপরীত
বিরোধানুমান এর নিয়ম– এর
দুটি বচন একসঙ্গে মিথ্যা হতে পারে না ,কিন্তু একই সঙ্গে সত্য হতে পারে ।
3. অসম বিরোধানুমান
এর নিয়ম
–
a. এর সামান্য বচন সত্য হলে বিশেষ বচন সত্য হয় কিন্তু বিশেষ বচন সত্য হলে সামান্য বচন সংশয়াত্মক হয়
।
b. বিশেষ
বচন মিথ্যা হলে সামান্য বচন মিথ্যা হয়। কিন্তু সামান্য বচন মিথ্যা হলে বিশেষ বচন সংশয়াত্মক হয়
।
4. বিরুদ্ধ
বিরোধানুমান এর নিয়ম–
এর দুটি বচন একই সঙ্গে সত্য বা মিথ্যা হতে
পারে না। এদের একটি
সত্য হলে অন্যটি মিথ্যা কিংবা একটি মিথ্যা হলে অন্যটি সত্য হবে।