ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ | Class XI Philoshopy Notes, Semester-I | Part- 2

ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ থেকে নতুন সিলেবাস অনুযায়ী সমস্ত প্রশ্ন-উত্তর। ইতিপূর্বে Part- I দেওয়া হয়েছে। এখানে Part- 2 দেওয়া হল।

ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ | Part- 2
ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ | Part- 2

ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ

131. বৈশেষিক মতে জগতের উপাদান কারণ কি ?

উঃ- পরমাণু।

132. সাক্ষাৎভাবে বেদাশ্রিত দর্শন কোনটি?

উঃ- মীমাংসা।

133. মীমাংসা দর্শনের প্রধান গ্রন্থ কোনটি?

উঃ- মীমাংসা সূত্র।

134. মীমাংসা দর্শনের প্রধান ভাষ্যকার কে? 

উঃ- শবরস্বামী।

135. ঈশ্বরে অবিশ্বাস কিন্তু বেদে বিশ্বাস করে কোন আস্তিক দর্শন?

উঃ- মীমাংসা। 

136. মীমাংসা দর্শনের অপর নাম কি?

উঃ- জৈমিনি দর্শন।

137. মীমাংসা-দর্শন বেদের কোন কাণ্ডের ওপর নির্ভরশীল?

উঃ- পূর্বকান্ড। 

138. কোন দর্শনকে “পূর্ব- মীমাংসা” বলা হয়?

উঃ- মীমাংসা।

139. মীমাংসা-দর্শনকে “পূর্ব- মীমাংসা” বলার কারণ কি?

উঃ- বেদের পূর্বকাণ্ডের ওপর নির্ভরশীল বলে। 

140. মীমাংসা দর্শনের সম্প্রদায় গুলির নাম উল্লেখ করো। 

উঃ- প্রাভাকর মীমাংসক, ভাট্ট মীমাংসক ও মুরারি মিশ্র।

141. প্রাভাকার মীমাংসক মতে প্রমাণ কয়টি? 

উঃ- পাঁচটি। 

142. মীমাংসা দর্শনের প্রধান কাজ কি?

উঃ- বৈদিক যাগ-যজ্ঞ ও বিভিন্ন অনুষ্ঠানের যুক্তিমূলক ব্যাখ্যা প্রদান করা। 

143. মীমাংসা দর্শন অনুসারে,বেদ নির্দেশিত কর্ম কোনটি? 

উঃ- ধর্ম। 

144. মীমাংসা দর্শন অনুসারে বেদ নিষিদ্ধ কর্ম কোনটি? 

উঃ- অধর্ম। 

145. মীমাংসা দর্শনের পুরুষার্থ বলতে কাকে বোঝানো হয়েছে? 

উঃ- ধর্মকে। 

146. প্রাভাকর ও ভাট্ট মতে পরম পুরুষার্থ কি?

উঃ- ধর্ম। 

147. বেদের জ্ঞানকাণ্ড বলা হয় কাকে?

উঃ- আরণ্যক ও উপনিষদকে। 

148. বেদান্ত দর্শন কাকে বলা হয়?

উঃ- উত্তর মীমাংসাকে। 

149. বেদান্ত শব্দের অর্থ কি?

উঃ- বেদের অন্ত বা শেষ। 

150. বেদান্ত দর্শনের প্রধান দুই ভাষ্যকারের নাম কি?

উঃ- শঙ্করাচার্য, রামানুজ। 

দর্শন শব্দের অর্থ | ভারতীয় দর্শন | Class -11, Semester 1 | P-2, Philosophy Notes

151. “শ্রীভাষ্য”- কার লেখা?

উঃ- রামানুজ। 

152. “শারীরক ভাষ্য”- এর রচয়িতা কে?

উঃ- শঙ্করাচার্য। 

153. অদ্বৈতবাদ এর প্রতিষ্ঠাতা কে?

উঃ- গৌড়পাদ। 

154. অদ্বৈতবাদের মূল তত্ত্ব কি?

উঃ- নির্গুণ ব্রহ্ম।

155. কেবলাদ্বৈতবাদ- এর সমর্থক কে?

উঃ- শংকরাচার্য।

156. শঙ্করাচার্যের মতে ব্রহ্ম কি? 

উঃ- নিরুপাধিক, অদ্বৈত এবং নির্বিশেষ। 

157. শঙ্করাচার্য কয় প্রকার সত্তা স্বীকার করেন?

উঃ- তিন প্রকার। 

158. ব্রহ্ম জগতের বিবর্তের ক্ষেত্রে যে শক্তি কাজ করে তার নাম কি?

উঃ- মায়া শক্তি। 

159. অদ্বৈত বেদান্ত মতে মায়া কি?

উঃ- অনির্বচনীয়। 

160. শঙ্করাচার্যের মতে মায়া কার শক্তি?

উঃ- সগুন ব্রহ্মের। 

161. অদ্বৈত বেদান্ত অনুযায়ী আবরণ শক্তিযুক্ত মায়াকে কি বলা হয়? 

উঃ- অবিদ্যা।

162. “মায়া মিথ্যা”- একথা কে বলেছেন?

উঃ- আচার্য শঙ্কর। 

163. “জগত ব্রহ্মের বিবর্ত”- একথা কে বলেছেন?

উঃ- আচার্য শঙ্কর। 

164. বিশিষ্টদ্বৈতবাদ- এর প্রতিষ্ঠাতা কে? 

উঃ- রামানুজ।

165. “ব্রহ্ম হলেন চিৎ ও অচিৎ গুণবিশিষ্ট”- একথা কোথায় বলা হয়েছে?

উঃ- বিশিষ্টাদ্বৈতবাদে। 

166. ব্রহ্ম পরিনামবাদী কে?

উঃ- রামানুজ। 

167. রামানুজ যে তিনটি তত্ত্বে বিশ্বাস করতেন সেগুলি কি কি? 

উঃ- জীব, জগৎ, ঈশ্বর বা ব্রহ্ম। 

168. শ্রীসম্প্রদায়ের প্রণেতা কে?

উঃ- রামানুজ। 

169. ভারতীয় দর্শনে নাস্তিক শিরোমনি কাদের বলা হয়? 

উঃ- চার্বাকদের। 

170. জৈন ও বৌদ্ধ দর্শনকে নরমপন্থী নাস্তিক দর্শন বলার কারণ কি? 

উঃ- বেদকে স্বীকার না করলেও বেদকে অশ্রদ্ধা করেননি।

171. চার্বাক দর্শন কোন শ্রেণীর দর্শন?

উঃ- জড়বাদী দর্শন। 

172. কোন দর্শনকে লোকায়ত দর্শন বলা হয়? 

উঃ- চার্বাক দর্শনকে। 

173. চার্বাকরা উপমান ও শব্দকে স্বীকার করেন না কেন? 

উঃ- কারণ এগুলি অনুমানের অন্তর্ভুক্ত।

174.  “বেদবাক্য অর্থহীন”- এটি কোন সম্প্রদায়ের উক্তি?

উঃ- চার্বাক সম্প্রদায়ের। 

175. কোন চার্বাকরা আত্মা, জন্মান্তর প্রভৃতিকে স্বীকার করেন? 

উঃ- সুশিক্ষিত চার্বাকরা।

176. জড়বাদ এর অপর নাম কি? 

উঃ- ভোগবাদ। 

177. চার্বাক জড়বাদের অনিবার্য পরিণতি কি?

 উঃ- স্বভাববাদ। 

178. কার্যকারণ সম্বন্ধ বিষয়ে চার্বাক মত কিরূপ?

উঃ- আকস্মিকতাবাদ। 

179. চার্বাকদের স্বভাববাদকে কি বলা হয়?

উঃ- যদৃচ্ছাবাদ। 

180. চার্বাক অধিবিদ্যার মূল ভিত্তি কি?

উঃ- চতুর্ভূত।

দর্শন শব্দের অর্থ | ভারতীয় দর্শন | Class -11, Semester 1 | P-1, Philosophy Notes

181. চার্বাক মতে ভূত পদার্থগুলি পরস্পর কিভাবে মিলিত হয়? 

উঃ- যদৃচ্ছভাবে। 

182. কোন দার্শনিকরা আকাশকে স্বীকার করেন না? 

উঃ- চার্বাক। 

183. চার্বাক অনাত্মবাদ এর অপর নাম কি?

উঃ- দেহাত্মবাদ। 

184. চার্বাক দেহাত্মবাদ এর অপর নাম কি?

উঃ- ভূতচৈতন্যবাদ।

185. চার্বাক মতানুসারে, মৃত্যুর পর আত্মা কোথায় বিলীন হয়? 

উঃ- চতুর্ভূতে। 

186. চার্বাক নৈতিক তত্ত্বের নাম কি?

উঃ- স্থূল আত্মসুখবাদ ।

187. কোন সম্প্রদায় ভোগবাদী নামে পরিচিত?

উঃ- চার্বাক সম্প্রদায়।

188. “স্বর্গসুখের কল্পনা মূর্খতা ছাড়া কিছুই নয়”- এ কথা কারা বলেন?

উঃ- চার্বাকগণ।

189. “যতদিন বাঁচবে ভোগ সুখে থাকো বাঁচো, প্রয়োজনে ঋণ করে ঘি খাও”- এ কথা কারা বলেন?

উঃ- চার্বাকরা।

190. “ঈশ্বর প্রত্যক্ষগ্রাহ্য নয়, তাই তাকে স্বীকার করা অপ্রাসঙ্গিক”- এটি কাদের মত? 

উঃ- চার্বাকদের। 

191. জৈনরা কোন ধরনের নাস্তিক?

উঃ- নরমপন্থী। 

192. জৈন শব্দটি কোথা থেকে এসেছে?

উঃ- “জিন” শব্দ থেকে। 

193. “জিন” শব্দের অর্থ কি?

উঃ- যে জয়ী হয়েছে।

194. জৈন চরমপন্থী দর্শন সম্প্রদায় কোনটি? 

উঃ- দিগম্বর। 

195. মতি ও শ্রুত কি?

উঃ- পরোক্ষ জ্ঞান। 

196. জৈন মতে জ্ঞান কি কি? 

উঃ- অবধি, মনঃপর্যায়, কেবল, মতি ও শ্রুত। 

197. জৈন জ্ঞানতাত্ত্বিক মতবাদ কি নামে পরিচিত? 

উঃ- স্যাদবাদ।

198. অনেকান্তবাদী কারা?

উঃ- জৈনরা। 

199. “আমাদের সমস্ত জ্ঞানের উৎস তিনটি- প্রত্যক্ষ, অনুমান ও শব্দ”-এটি কাদের মত?

উঃ- জৈনদের। 

200. জৈন মতে দ্রব্য কয়টি?

উঃ- দুইটি।

 201. জৈনদের দুই প্রকার দ্রব্য কি কি?

উঃ- অস্তিকায় ও অনস্তিকায়।

202. জৈন দর্শনকে দ্বৈতবাদী বলার কারণ কি?

উঃ- জীব ও অজীব দ্রব্য স্বীকার করেছে। 

203. জৈন মতে জীব কি?

উঃ- চেতন। 

204. “ত্রিরত্ন সাধন মোক্ষলাভের জন্য প্রয়োজন”- এ কথা কারা বলেছেন? 

উঃ- জৈনরা।

205. ত্রিরত্ন কি কি?

উঃ- সম্যক দর্শন, সম্যক চরিত্র, সম্যক জ্ঞান। 

206. “বুদ্ধ” কথাটি কোন সংস্কৃত ধাতু থেকে উদ্ভূত?

উঃ- বুধ্। 

207. বুদ্ধদেবের মতে, মানব জীবনের প্রধান লক্ষ্য কি?

উঃ- দুঃখ থেকে মুক্তি লাভ।

208. “পিটক” কথার অর্থ কি? 

উঃ- ঝুড়ি।

209. কোন পিটকে বৌদ্ধদের দার্শনিক তত্ত্ব আলোচনা হয়েছে? 

উঃ- অভিধম্ম পিটকে। 

210. বৌদ্ধ দর্শনের মূল ভিত্তি কি?

উঃ- বুদ্ধদেবের বাণী।

211. বৌদ্ধ দর্শন অনুসারে দুঃখের কারণ কি? 

উঃ- অবিদ্যা।

212. বুদ্ধদেবের চতুর্থ আর্য সত্য কি?

উঃ- দুঃখ- নিরোধ মার্গ। 

213. দুঃখ- নিরোধ মার্গের সর্বপ্রথম মার্গ কোনটি?

উঃ- সম্যক দৃষ্টি। 

214. অষ্টাঙ্গিক মার্গের অষ্টম মার্গটি কি?

উঃ- সম্যক সমাধি।

215. বৌদ্ধমতে “কর্মবাদ” কি?

উঃ- নৈতিক কার্যকারণবাদ। 

216. কর্মবাদ বৌদ্ধদের কি সম্পর্কিত মতবাদ?

উঃ- কর্ম সম্পর্কিত। 

217. বৌদ্ধ দর্শনের একটি মূল সিদ্ধান্ত কি?

উঃ- ক্ষণিকবাদ।

218. বৌদ্ধ ক্ষণিকত্ববাদ এর অর্থ কি? 

উঃ- সবকিছুই অনিত্য।

 219. ক্ষণিকবাদের মূল কথা কি?

উঃ- যা সৎ তা ক্ষণিক। 

220. বৌদ্ধমতে, বাহ্যবস্তু স্থায়ী হয় কেন?

উঃ- একটি ক্ষনের জন্য। 

221. বৌদ্ধমতে পঞ্চস্কন্ধের সমষ্টিকে কি বলা হয়? 

উঃ- আত্মা।

222. হীনযানীদের উপসম্প্রদায়ের সংখ্যা কয়টি? 

উঃ- দুটি।

223. যোগাচার মতবাদ কি?

উঃ- ভাববাদ। 

224. যে দর্শন সম্প্রদায় সনাতন আত্মার অস্তিত্ব স্বীকার করে না, তাদের নাম কি? 

উঃ- অনাত্মবাদী। 

225. অনাত্মবাদী নয় কারা?

উঃ- জৈনরা। 

226. আত্মবাদী নয় কারা? 

উঃ- বৌদ্ধরা। 

227. নাস্তিক দর্শন এর মধ্যে কারা কর্মবাদ ও জন্মান্তরবাদে বিশ্বাসী?

উঃ- জৈন ও বৌদ্ধরা।

228. নাস্তিক বলতে “সাধারণ” অর্থে কী বোঝায়?

উঃ- যারা ঈশ্বরে অবিশ্বাসী। 

229. বিশেষ অর্থে “নাস্তিক” কারা?

উঃ- যারা বেদে অবিশ্বাসী।

230. ভারতীয় দর্শনে আস্তিক ও নাস্তিক দর্শনের মূল পার্থক্য কি?

উঃ- বেদের প্রামাণ্যে বিশ্বাস-অবিশ্বাসকে কেন্দ্র করে।

231. বিশেষ অর্থে “আস্তিক” বলতে কাদের বোঝায়?

উঃ- যারা বেদে বিশ্বাসী।

232. সাংখ্য পঞ্চবিংশতিতত্ত্ব যোগদর্শনে স্বীকৃত আছে কি?

উঃ- স্বীকৃত।

ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ Part – I Click Here

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
Instagram Group Join Now
Scroll to Top