ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ থেকে নতুন সিলেবাস অনুযায়ী সমস্ত প্রশ্ন-উত্তর। Part- I
ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ
1. ভারতীয় দর্শন কয় ভাগে বিভক্ত ও কি কি?
উঃ- দুই ভাগে বিভক্ত। যথা আস্তিক দর্শন ও নাস্তিক দর্শন।
2. আস্তিক দর্শন কয় ভাগে বিভক্ত ও কি কি?
উঃ- দুই ভাগে বিভক্ত।যথা- বেদস্বতন্ত্র ও বেদানুগত।
3. ষড়্ দর্শন বলতে কী বোঝায়?
উঃ- ভারতীয় দর্শনে বেদের প্রামাণ্যে বিশ্বাসী সাংখ্য, যোগ, ন্যায়,বৈশেষিক, মীমাংসা ও বেদান্ত এই ছয়টি দার্শনিক সম্প্রদায়কে একত্রে ষড়্ দর্শন বলে।
4. নাস্তিক দর্শন কয় ভাগে বিভক্ত ও কি কি?
উঃ- দু’ভাগে বিভক্ত। যথা- চরমপন্থী ও নরমপন্থী।
5. ভারতীয় দর্শনে মোট দার্শনিক সম্প্রদায় কয়টি ও কি কি?
উঃ- মোট নয়টি।যথা- চার্বাক, বৌদ্ধ, জৈন, সাংখ্য, যোগ,ন্যায়, মীমাংসা, বৈশেষিক ও বেদান্ত।
6. চার্বাক দর্শনের প্রতিষ্ঠাতার নাম কি?
উঃ- কারো মতে চার্বাক ঋষি, কারো মতে চর্ব ধাতু, কারো মতে চারু + বাক, কারো মতে দেবগুরু বৃহস্পতি।
7. বৌদ্ধ দর্শনের প্রতিষ্ঠাতার নাম কি?
উঃ- গৌতম বুদ্ধ।
8. জৈন দর্শনের প্রতিষ্ঠাতার নাম কি?
উঃ- মহাবীর।
9.সাংখ্য দর্শনের প্রতিষ্ঠাতার নাম কি?
উঃ- কপিলমুনি।
10. যোগ দর্শনের প্রতিষ্ঠাতার নাম কি?
উঃ- মহর্ষি পতঞ্জলি।
দর্শন শব্দের অর্থ | ভারতীয় দর্শন | Class -11, Semester 1 | P-1, Philosophy Notes
11. ন্যায় দর্শনের প্রতিষ্ঠাতার নাম কি?
উঃ- মহর্ষি গৌতম।
12. বৈশেষিক দর্শনের প্রতিষ্ঠাতার নাম কি?
উঃ- মহর্ষি কণাদ।
13. মীমাংসা দর্শনের প্রতিষ্ঠাতা নাম কি?
উঃ- মহর্ষি জৈমিনি।
14. বেদান্ত দর্শনের প্রতিষ্ঠাতার নাম কি?
উঃ- মহর্ষি বাদরায়ন।
15. ভারতীয় দর্শনে “আস্তিক” ও “নাস্তিক” শব্দটির অর্থ নির্ধারণের ভিত্তি কি?
উঃ- বেদ।
16. কোন আস্তিক দর্শন বেদে বিশ্বাস করে কিন্তু ঈশ্বরে বিশ্বাস করে না?
উঃ- সাংখ্য ও মীমাংসা দর্শন।
17. কোন আস্তিক দর্শন সরাসরি বেদের ওপর প্রতিষ্ঠিত?
উঃ- মীমাংসা ও বেদান্ত।
18. ভারতীয় দর্শন সম্প্রদায়ের বিভাজনের ভিত্তি কি?
উঃ- বেদ।
19. ভারতীয় দর্শনের কয়টি বিভাগ আছে?
উঃ- দুইটি।
20. ভারতীয় দর্শনের আস্তিক সম্প্রদায় সংখ্যা কয়টি?
উঃ- ৬টি।
ন্যায় দর্শন প্রশ্ন-উত্তর | ভারতীয় দর্শনের চতুর্থ অধ্যায় | একাদশ শ্রেণি |
21. আস্তিক সম্প্রদায়ভুক্ত দর্শন গুলি কোন দর্শন নামে পরিচিত?
উঃ- ষড়্ দর্শন।
22. ভারতীয় দর্শনে আস্তিক সম্প্রদায়ভুক্ত কিসে বিশ্বাসী?
উঃ- বেদে।
23. আস্তিক দর্শনে শব্দ প্রমাণ কোনটি?
উঃ- বেদ।
24. একটি বেদ বিরোধী দর্শন এর উদাহরণ দাও।
উঃ- বৌদ্ধ দর্শন।
25. ভারতীয় দর্শনে নরমপন্থী নাস্তিক দর্শনের সংখ্যা কয়টি?
উঃ- দুইটি।
26. বেদের ওপর সাক্ষাৎ ভাবে প্রতিষ্ঠিত নয় কোনটি?
উঃ- বেদস্বতন্ত্র।
27. দুই প্রকার মুক্তির উদাহরণ দাও।
উঃ- জীব মুক্তি ও বিধেহ মুক্তি।
28. ন্যায় দর্শন কি নামে পরিচিত?
উঃ- অক্ষপাদ দর্শন বা প্রমাণ শাস্ত্র।
29. বৈশেষিক দর্শন কি নামে পরিচিত?
উঃ- প্রমেয় শাস্ত্র।
30. ন্যায় দর্শনের দুটি শাখার উদাহরণ দাও।
উঃ- প্রাচীন ন্যায় ও নব্য ন্যায়।
31.”ন্যায় ভাষ্য”- এর রচয়িতা কে?
উঃ- বাৎসায়ন।
32. ন্যায় দর্শনের মূল গ্রন্থ কোনটি?
উঃ- ” ন্যায় সূত্র”।
33. “ন্যায় সূত্র’- গ্রন্থটির রচয়িতা কে?
উঃ- মহর্ষি গৌতম।
34.”ব্রহ্মসূত্র” গ্রন্থটির রচয়িতা কে?
উঃ- মহর্ষি বাদরায়ন।
35.”সর্বদর্শন সংগ্রহ” গ্রন্থের রচয়িতা কে?
উঃ- মাধবাচার্য।
36.ভারতীয় দর্শনে নাস্তিক শিরোমনি কাদের বলা হয়?
উঃ- চার্বাকদের।
37. জৈনদের প্রথম তীর্থঙ্কর কে ছিলেন?
উঃ- ঋষভ দেব।
38. জৈনদের শেষ তীর্থঙ্কর কে ছিলেন?
উঃ- মহাবীর।
39. বৌদ্ধ দর্শনে কার্যকারণ শৃঙ্খলকে কি বলা হয়?
উঃ- দ্বাদশনিদান বা ভবচক্র।
40. দ্বাদশনিদান কি কি?
উঃ- জরা-মরণ, জাতি,ভব, উপাদান, তৃষ্ণা, বেদনা, স্পর্শ, ষড়ায়তন, নাম- রূপ,বিজ্ঞান, সংস্কার ও অবিদ্যা।
41. বৌদ্ধ কার্যকারণ তত্ত্ব কি নামে পরিচিত?
উঃ- প্রতীত্যসমুৎপাদবাদ।
42. আর্য সত্য চতুষ্টয় মেনেছেন কারা?
উঃ- বৌদ্ধরা।
43. বৌদ্ধদের আত্মা সম্পর্কে মতবাদ কি নামে পরিচিত?
উঃ- নৈরাত্মবাদ বা অনাত্মবাদ।
44. বৌদ্ধ মতে পঞ্চস্কন্ধের সমষ্টিকে কি বলা হয়?
উঃ- আত্মা।
45. বৌদ্ধমতে পঞ্চস্কন্ধ কি কি?
উঃ- রূপ-দেহ, বেদনা- সুখ-দুঃখের অনুভূতি, সংজ্ঞা- প্রত্যক্ষ অনুভূতি, সংস্কার- পূর্বজন্মের অভিজ্ঞতার ছাপ, বিজ্ঞান- চেতনা।
46. বৌদ্ধ দর্শনের চারটি আর্য সত্য কি কি?
উঃ- জগতে দুঃখ আছে, দুঃখের কারণ আছে, দুঃখ নিবৃত্তি আছে, দুঃখ নিবৃত্তির উপায় আছে।
47. বৌদ্ধ দর্শনের চারটি আর্য সত্যকে একত্রে কি বলা হয়?
উঃ- চত্বারিআর্যসত্তানি।
48. বৌদ্ধ ধর্মের কয়টি শাখা ও কি কি?
উঃ- দুটি।যথা- হীনযান ও মহাযান।
49. বৌদ্ধ সম্প্রদায় কয়টি ও কি কি?
উঃ- চারটি। যথা-বৈভাষিক, সৌতান্ত্রিক, মাধ্যমিক, যোগাচার।
50. বৈশেষিক মতে পদার্থ কয়টি?
উঃ- সাতটি। যথা- দ্রব্য,গুণ, কর্ম, সামান্য, বিশেষ,সমবায় ও অভাব।
দর্শন শব্দের অর্থ | ভারতীয় দর্শন | Class -11, Semester 1 | P-2, Philosophy Notes
51. ন্যায় মতে গুণ কয়টি ও কি কি?
উঃ- চব্বিশটি। যথা- রূপ, রস, ,গন্ধ, স্পর্শ, শব্দ, সংখ্যা, পরিমাণ,পৃথকত্ব, সংযোগ,বিভাগ, পরত্ব, অপরত্ব,দ্রব্যত্ব,স্নেহত্ব,বুদ্ধি, ইচ্ছা,দ্বেষ, গুরুত্ব, ধর্ম,অধর্ম,সংস্কার, সুখ,দুঃখ।
52. আস্তিক কাদের বলা হয়?
উঃ- যে সম্প্রদায় বেদকে প্রামাণ্য গ্রন্থ বলে মনে করে।
53. একটি আস্তিক দর্শন এর উদাহরণ দাও।
উঃ- বেদান্ত।
54. সাধারণ অর্থে যারা ঈশ্বর বিশ্বাসী নয় তাদের কি বলা হয়?
উঃ- নাস্তিক।
55. বেদবিরোধী দর্শনকে কি দর্শন বলা হয়?
উঃ- নাস্তিক দর্শন।
56. একটি বেদবিরোধী দর্শন এর উদাহরণ দাও।
উঃ- বৌদ্ধ দর্শন।
57. চরমপন্থী নাস্তিক দর্শন কোনটি?
উঃ- চার্বাক দর্শন।
58. আস্তিক দর্শন গুলির বিকাশ হয় কাদের কেন্দ্র করে?
উঃ- বেদ ও উপনিষদকে কেন্দ্র করে।
59. ভারতীয় দর্শনের উৎস হিসেবে ঘোষণা করা হয় কাকে?
উঃ- উপনিষদকে।
60. বেদের বিভাগ করেছেন কে?
উঃ- ব্যাসদেব।
62. ব্যাসদেবের অপর নাম কি?
উঃ- বেদব্যাস।
63. বেদের প্রথম অংশের নাম কি?
উঃ- সংহিতা।
64. বেদের শেষ অংশের নাম কি?
উঃ- উপনিষদ।
65. উপনিষদকে কি বলা হয়?
উঃ- জ্ঞানকাণ্ড।
66.বেদানুগত দর্শন কি?
উঃ- বেদকে সরাসরিভাবে প্রামাণ্য বলে স্বীকার করে।
67. বেদের উপর সাক্ষাৎ ভাবে প্রতিষ্ঠিত নয় কারা?
উঃ- বেদ স্বতন্ত্র।
68. সাংখ্য দর্শনের প্রধান ভাষ্যকার কে?
উঃ- বাচস্পতি মিশ্র।
69. সাংখ্য দর্শন কি নামে পরিচিত?
উঃ- নিরীশ্বর সাংখ্য।
70. কোন দর্শন দ্বৈতবাদী দর্শন?
উঃ- সাংখ্য দর্শন।
71. সাংখ্যকে দ্বৈতবাদী কেন বলা হয়?
উঃ- কারণ তারা জগতের যে দুটি মূল তত্ত্বকে স্বীকার করেছেন তা হলো প্রকৃতি ও পুরুষ।
72. পুরুষ ও প্রকৃতির মধ্যে পার্থক্য কি?
উঃ- পুরুষ সচেতন ও প্রকৃতি অচেতন।
73. সাংখ্য দর্শনে পুরুষ কি কি?
উঃ- নিত্য,শুদ্ধ ও মুক্তচৈতন্যস্বরূপ।
74. ত্রিগুণের সাম্যাবস্থা কি নামে পরিচিত?
উঃ- প্রকৃতি।
75. ত্রিগুণ কি কি?
উঃ- সত্ত্ব, রজঃ ও তমঃ।
76. সত্ত্ব গুণের বৈশিষ্ট্য গুলি কি কি?
উঃ- সুখ উৎপাদক, লঘুতা ও প্রকাশক।
77.রজঃগুণ এর বৈশিষ্ট্য কি কি?
উঃ- দুঃখ উৎপাদক ও চঞ্চলতা।
78. তমোগুণ এর প্রকাশক কি কি?
উঃ- ভারী ও আলস্যতা।
79. মোহের কারণ কি?
উঃ- তমঃ গুণ।
80. পুরুষ বলতে কী বোঝায়?
উঃ- সচেতন আত্মা।
81. সাংখ্য দর্শনে মোট স্বীকৃত তত্ত্ব কয়টি?
উঃ- 25 টি।
82. সৎকার্যবাদী দর্শন কাকে বলা হয়?
উঃ- সাংখ্য।
83. মুক্তিকে কৈবল্য বলা হয় কোন দর্শনে?
উঃ- সাংখ্য দর্শনে।
84. সাংখ্য দর্শনে কাকে প্রসবধর্মী বলা হয়?
উঃ- প্রকৃতি।
85. কোন আস্তিক দর্শন বেদে বিশ্বাসী হয়েও সাক্ষাৎভাবে বেদের উপর প্রতিষ্ঠিত নয়?
উঃ- যোগ।
86. যোগ দর্শন অন্য কি নামে পরিচিত?
উঃ- সেশ্বর সাংখ্য।
87.”পাতঞ্জল দর্শন” কোন দর্শনকে বলা হয়?
উঃ- যোগ দর্শন।
88. যোগ দর্শনের প্রধান গ্রন্থ কোনটি?
উঃ- যোগসুত্র।
89. যোগ দর্শনের প্রধান ভাষ্যকার কে?
উঃ- বেদব্যাস।
90. বেদব্যাস রচিত ভাষ্যগ্রন্থ কোনটি?
উঃ- ব্যাসভাষ্য।
91. যোগ দর্শনের সঙ্গে মিল লক্ষ্য করা যায় ভারতীয় কোন দর্শনের?
উঃ- সাংখ্য দর্শনের।
92. যোগ দর্শনের লক্ষ্য কি?
উঃ- চিত্ত বা মনের চাঞ্চল্য নিবৃত্তি।
93. চিত্তবৃত্তি নিরোধ কোন দর্শনের লক্ষ্য?
উঃ- যোগ।
94. যোগ সাধনা কোন দর্শনের উদ্দেশ্য?
উঃ- যোগ।
95.অষ্টযোগাঙ্গ কোন দর্শনে স্বীকৃত?
উঃ- যোগ।
96. যোগাঙ্গ কি?
উঃ- অষ্টাঙ্গ যোগ।
97. পতঞ্জলির মতে যোগ কি?
উঃ- চিত্তবৃত্তি নিরোধ।
98. যোগ মতে পঞ্চ ক্লেশ কী?
উঃ- অবিদ্যা,অস্মিতা, রাগ,দ্বেষ, অভিনিবেশ।
99. পঞ্চ নিয়ম কি কি?
উঃ- শৌচ, সন্তোষ, তপঃ,স্বাধ্যায়,ঈশ্বর-প্রাণিধান।
100. পঞ্চবিংশতিতত্ত্ব ছাড়াও যোগদর্শনে অতিরিক্ত কোন তথ্য স্বীকৃত?
উঃ- ঈশ্বর।
101.যোগ দর্শনের মতে মুক্তি কি?
উঃ- ধর্মজ্ঞান।
102. যোগ দর্শনে কোন প্রমাণ স্বীকৃত নয়?
উঃ- অনুপলব্ধি।
103. কোন দর্শনকে অক্ষপাত দর্শন বলা হয়?
উঃ- ন্যায় দর্শনকে।
104. ন্যায় দর্শনকে ন্যায় শাস্ত্র কেন বলা হয়?
উঃ- ন্যায় সম্পর্কে আলোচনা করা হয় বলে।
105. ন্যায় দর্শনকে বস্তুবাদী দর্শন বলার কারণ কি?
উঃ- এই দর্শনে বস্তুর জ্ঞাননিরপেক্ষ সত্তা স্বীকার্য।
106. ন্যায়ের মতে প্রতিটি জ্ঞানের আবশ্যিক শর্ত গুলি কি কি?
উঃ- প্রমেয়, প্রমাতা, প্রমাণ।
107. ন্যায় মতে ঈশ্বর কি?
উঃ- জগতের স্রষ্টা,রক্ষাকর্তা ও সংহারকর্তা।
108. ন্যায় মতে মুক্তির অপর নাম কি?
উঃ- অপবর্গ।
109. ন্যায় মতে অপবর্গ মুক্তি কি?
উঃ- দুঃখের আত্যন্তিক নিবৃত্তি।
110. দুঃখের মূল কারণ কি?
উঃ- মিথ্যা জ্ঞান।
111. ” আত্মার প্রত্যক্ষ সম্ভব “-এই মত কাদের?
উঃ- নব্য ন্যায়ের।
112. “আত্মার প্রত্যক্ষ সম্ভব নয়, তা অনুমানসিদ্ধ”- একথা বলেন কারা?
উঃ- প্রাচীন ন্যায়।
113. বৈশেষিক দর্শনের প্রধান গ্রন্থের নাম কি?
উঃ- বৈশেষিক সূত্র।
114. বৈশেষিক দর্শনের প্রধান ভাষ্যকার কে?
উঃ- প্রশস্ত পাদ।
115. প্রশস্তপাদ রচিত ভাষ্য গ্রন্থ কোনটি?
উঃ- পদার্থ-ধর্ম- সংগ্রহ।
116. সমানতন্ত্র দর্শন কোনটি?
উঃ- ন্যায় বৈশেষিক।
117. ন্যায় ও বৈশেষিক দর্শনের মধ্যে একটি পার্থক্য লেখ।
উঃ- ন্যায় দর্শন চারটি এবং বৈশেষিক দর্শন দুটি প্রমাণ স্বীকার করে।
118. কোন দর্শনকে “প্রমেয়শাস্ত্র” বলা হয়?
উঃ- বৈশেষিক দর্শনকে।
119. বৈশেষিক মতে প্রমাণ কয়টি?
উঃ- দুইটি।
120. বৈশেষিক মতে সপ্তম পদার্থ কোনটি?
উঃ- অভাব।
121. ভাব পদার্থ কয়টি?
উঃ- ছয়টি।
122. বৈশেষিক মতে দ্রব্য কত প্রকার?
উঃ- নয় প্রকার।
123. গুণ কি?
উঃ- একটি ভাব পদার্থ।
124. বৈশেষিক মতে ক্ষিতির বিশেষ গুণ কোনটি?
উঃ- গন্ধ।
125. বৈশেষিক দর্শনের নাম বৈশেষিক হওয়ার কারণ কি?
উঃ- “বিশেষ” পদার্থ স্বীকৃত বলে।
126. কোন দার্শনিক অভাবকে পদার্থ রূপে স্বীকার করেন?
উঃ- ন্যায় বৈশেষিক।
127. বৈশেষিক মতে কর্ম কি?
উঃ- দ্রব্যাশ্রিত ভাব পদার্থ।
128. বৈশেষিক মতে কর্ম কত প্রকার?
উঃ- পাঁচ প্রকার।
129. পরমাণুবাদী দর্শন কাকে বলা হয়?
উঃ- বৈশেষিক দর্শনকে।
130. বৈশেষিক দর্শনে কিসের উপর বেশি গুরুত্ব দেওয়া হয়?
উঃ- পরাতত্ত্বের উপর বেশি গুরুত্ব দেওয়া হয়েছে।
131. সাংখ্য পঞ্চবিংশতিতত্ত্ব যোগদর্শনে স্বীকৃত আছে কি?
উঃ- স্বীকৃত।
132. নিরীশ্বর সাংখ্য কি?
উঃ- সাংখ্য দর্শন। কেননা এরা ঈশ্বর মানে না। এরা “প্রকৃতি ও পুরুষ”- জগতের মূল তত্ত্ব স্বীকার করেছেন,তাই এরা দ্বৈতবাদী দর্শন।
Pingback: ভারতীয় দর্শন সম্প্রদায়গুলির শ্রেণীবিভাগ | Class XI Philoshopy Notes, Semester-I | Part- 2 - Class Ghar