নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের পার্থক্য | Class XI Philosophy Notes | MCQ Notes |
নির্বিকল্পক ও সবিকল্পক প্রত্যক্ষের পার্থক্য
১. ন্যায় মতে প্রত্যক্ষ কয় প্রকার ও কি কি?
উঃ- দুই প্রকার। যথা- লৌকিক ও অলৌকিক।
২. ন্যায় মতে লৌকিক প্রত্যক্ষ কয় প্রকার ও কি কি?
উঃ- দুই প্রকার। যথা- বাহ্য ও মানস।
৩. ন্যায় মতে বাহ্য প্রত্যক্ষ কয় প্রকার ও কি কি?
উঃ- তিন প্রকার। যথা- নির্বিকল্পক প্রত্যক্ষ, সবিকল্পক প্রত্যক্ষ এবং প্রত্যভিজ্ঞা।
৪. “ন্যায়সূত্রে” মহর্ষি গৌতম প্রত্যক্ষের লক্ষণে “অব্যপদেশ্যম” শব্দটি কোন অর্থে ব্যবহার করেছেন? উঃ- নির্বিকল্পক।
৫. “ন্যায়সূত্রে” মহর্ষি গৌতম প্রত্যক্ষের লক্ষণে “ব্যবসায়াত্মকম” শব্দটি কোন অর্থে ব্যবহার করেছেন?
উঃ- সবিকল্পক।
৬. বাৎসায়ন সবিকল্পক বলতে কোন প্রত্যক্ষকে বুঝিয়েছেন?
উঃ- নামবিশিষ্ট বিষয়ের প্রত্যক্ষকে।
৭. বাৎসায়নের মতে নামবিশিষ্ট বিষয়ের প্রত্যক্ষ কোনটি?
উঃ- সবিকল্পক প্রত্যক্ষ।
৮. বাৎসায়ন নির্বিকল্পক বলতে কি বুঝিয়েছেন?
উঃ- নামহীন বিষয়ের প্রত্যক্ষকে।
৯. কাদের মতে আমাদের সব প্রত্যক্ষ সবিকল্পক নয়?
উঃ- নৈয়ায়িকদের মতে।
১০. গঙ্গেশ উপাধ্যায়ের মতে নির্বিকল্পক প্রত্যক্ষ কোনটি?
উঃ- সংসর্গানবগাহী জ্ঞান।
১১. গঙ্গেশ উপাধ্যায়ের মতে সবিকল্পক প্রত্যক্ষ কোনটি?
উঃ- সংসর্গাবগাহী জ্ঞান।
১২. অন্নংভট্ট নির্বিকল্পককে কোন জ্ঞান বলেছেন?
উঃ- নিষ্প্রকারক জ্ঞান বলেছেন।
১৩. “বিকল্প” শব্দের অর্থ কি?
উঃ- বিশেষণ।
১৪. নব্য নৈয়ায়িক দার্শনিকেরা বিকল্পকে কোন অর্থে গ্রহণ করেছেন?
উঃ- প্রকার অর্থে।
১৫. প্রকার কাকে বলে?
উঃ- কোনো বিশিষ্ট বস্তু জ্ঞানের বিষয় হলে তার বিশেষণকে প্রকার বলে।
১৬. “প্রকার” শব্দের অর্থ কি?
উঃ- বিশেষণ।
১৭. “নিষ্প্রকারক” শব্দের অর্থ কি?
উঃ- প্রকারশূন্য।
১৮. বিশ্বনাথ নির্বিকল্পক প্রত্যক্ষের লক্ষণ নিয়ে কি বলেছেন?
উঃ- বৈশিষ্ট্যনবগাহী জ্ঞানং নির্বিকল্পকম্।
১৯. নির্বিকল্পক প্রত্যক্ষ কিরূপ জ্ঞান দেয়?
উঃ- অবিশিষ্ট বস্তুর জ্ঞান দেয়।
২০. ন্যায় মতে নির্বিকল্পক প্রত্যক্ষের ক্ষেত্রে কোনটি প্রমাণ?
উঃ- অনুমান।
ন্যায় সম্মত প্রত্যক্ষের লক্ষণ | Class XI Philosophy Notes | Semester- I
২১. যে প্রত্যক্ষ জ্ঞানকে প্রমা বলা যায় না, অপ্রমাও বলা যায় না সেই প্রত্যক্ষ জ্ঞানের নাম কি?
উঃ- নির্বিকল্পক প্রত্যক্ষ।
২২. কোনটি প্রমাতাকে কার্যে প্রবৃত্ত করে না?
উঃ- নির্বিকল্পক প্রত্যক্ষ।
২৩. কোন প্রত্যক্ষে বস্তুটির কেবল সহজ উপলব্ধি হয় বা সম্বন্ধহীন চেতনা হয়?
উঃ- নির্বিকল্পক প্রত্যক্ষ।
২৪. কোন প্রত্যক্ষে কোনো ধর্ম বা ধর্মীভাব স্পষ্টরূপে প্রকাশিত হয় না?
উঃ- নির্বিকল্পক প্রত্যক্ষে।
২৫. নির্বিকল্পক প্রত্যক্ষ কোন শব্দের সমার্থক?
উঃ- অব্যপদেশ্যম।
২৬.কোন প্রত্যক্ষে পূর্বজ্ঞান থাকে না?
উঃ- নির্বিকল্পক প্রত্যক্ষে।
২৭. কারা নির্বিকল্পক জ্ঞানকে প্রমা ও অপ্রমার অন্তর্ভুক্ত করেননি?
উঃ- নব্য নৈয়ায়িকরা।
২৮. “নির্বিকল্পক প্রত্যক্ষ বিশেষণবর্জিত হলেও তা বস্তুর স্বরূপের জ্ঞান”- এই কারণে কারা নির্বিকল্পক উঃ- প্রত্যক্ষকে প্রমা জ্ঞানে অন্তর্ভুক্ত করেন?
উঃ- প্রাচীন নৈয়ায়িকেরা।
২৯. ন্যায় দর্শনের সপ্রকারক জ্ঞানকে কি বলা হয়?
উঃ- সবিকল্পক প্রত্যক্ষ।
৩০. সবিকল্পক প্রত্যক্ষ বস্তুর কিরূপ জ্ঞান দেয়?
উঃ- বিশিষ্ট বস্তুর জ্ঞান।
৩১. সবিকল্পক প্রত্যক্ষ কি?
উঃ- বিশেষণবিশিষ্ট।
৩২. “এটি একটি ঘট”-এই জ্ঞানটি কীরূপ প্রত্যক্ষ?
উঃ- সবিকল্পক।
৩৩. বিশিষ্ট বস্তুর জ্ঞানকে কি বলা হয়?
উঃ- সবিকল্পক প্রত্যক্ষ।
৩৪. “সপ্রপ্রকারক” শব্দের দ্বারা কোন সবিকল্পক প্রত্যক্ষকে বোঝায়?
উঃ- বিশেষণযুক্ত।
৩৫. “এটি একটি ঘট”- এই প্রত্যক্ষে “ঘটত্ব” কি?
উঃ- এটি একটি বিশেষণ।
চার্বাক কর্তৃক অনুমান, প্রমাণ, খন্ডন | Philosophy Notes, Class XI, New Syllabus
৩৬. “ব্রাহ্মণঃ অয়ম্”-এটি কিরূপ প্রত্যক্ষ?
উঃ- সবিকল্পক।
৩৭. প্রত্যক্ষের দ্বিতীয় বা পরিণত স্তর কোনটি?
উঃ- সবিকল্পক।
৩৮. কোন প্রত্যক্ষকে বাক্যে প্রকাশ করা যায়?
উঃ- সবিকল্পক প্রত্যক্ষকে।
৩৯. কোন প্রত্যক্ষের আগে নির্বিকল্পক প্রত্যক্ষ পূর্বজ্ঞান হিসেবে থাকে?
উঃ- সবিকল্পক প্রত্যক্ষ।
৪০.কোন প্রত্যক্ষের স্মৃতি হয়?
উঃ- সবিকল্পক প্রত্যক্ষের।
৪১. কোন প্রত্যক্ষ প্রমা ও অপ্রমা জ্ঞানের অন্তর্ভুক্ত?
উঃ- সবিকল্পক।
৪২. কোন জ্ঞান প্রমাতাকে কার্যে প্রবৃত্ত করে?
উঃ- সবিকল্পক।
৪৩. আমরা যাকে প্রত্যক্ষ বলি তা আসলে কি ধরনের প্রত্যক্ষ?
উঃ- বিশেষণ বিশিষ্টের প্রত্যক্ষ।
৪৪. বৌদ্ধ ও অদ্বৈত বেদান্ত মতে কোন প্রত্যক্ষ যথার্থ?
উঃ- নির্বিকল্পক।
৪৫. অদ্বৈত বেদান্ত মতে পারমার্থিক সত্তার জ্ঞানকে কি বলে?
উঃ- নির্বিকল্পক।
৪৬. অদ্বৈত বেদান্ত মতে ব্যবহারিক সত্তার জ্ঞানকে কি বলা হয়?
উঃ- সবিকল্পক।
৪৭. অদ্বৈত বেদান্ত মতে কোন জ্ঞানে সত্যের উপলব্ধি হয়?
উঃ- নির্বিকল্পক।
৪৮. অদ্বৈত বেদান্ত মতে কোন জ্ঞানে সত্যহানি ঘটে?
উঃ- সবিকল্পক।
৪৯. কোন দার্শনিক নির্বিকল্পক ও সবিকল্পকের পার্থক্যকে আপেক্ষিক পার্থক্য বলে অভিহিত করেছেন?
উঃ- রামানুজ।
৫০. ন্যায় মতে যে প্রত্যক্ষে স্মৃতি,কল্পনা ইত্যাদির ভূমিকা থাকে সেটি কি?
উঃ- প্রত্যভিজ্ঞা।
৫১. কোন ব্যক্তি বা বস্তুকে পূর্বজ্ঞাত বলে জানাকে কি বলা হয়?
উঃ- প্রত্যভিজ্ঞা।
৫২. বেনারসে দেখা দেবদত্তকে কলকাতায় প্রত্যক্ষ করে বললাম, “এই সেই দেবদত্ত”- এটি কিসের উদাহরণ?
উঃ- প্রত্যভিজ্ঞা।
৫৩.ন্যায় মতে শুধুমাত্র কোন বিষয়ের প্রত্যভিজ্ঞা হতে পারে?
উঃ- সবিকল্পক প্রত্যক্ষের।