বৌদ্ধ দর্শন
1. বৌদ্ধ দর্শনের প্রতিষ্ঠাতা কে?
গৌতম বুদ্ধ।
2. “বুদ্ধ” কথার অর্থ কি?
জাগরিত হওয়া।
3. বুদ্ধদেব প্রবর্তিত আর্য সত্য কয়টি ও
কি কি?
আর্য সত্য চারটি-
a. জগতে দুঃখ আছে।
b. দুঃখের কারণ আছে।
c. দুঃখের নিবৃত্তি
আছে।
d. দুঃখ নিবৃত্তির
উপায় আছে।
4. বৌদ্ধ দর্শনের আকর গ্রন্থের নাম কি?
ত্রিপিটক।
5. বৌদ্ধ দর্শনকে নাস্তিক দর্শন বলা হয় কেন?
বৌদ্ধ দর্শন ঈশ্বরের অস্তিত্ব এবং বেদের প্রামাণ্য
অস্বীকার করে, সেজন্য এদের নাস্তিক দর্শন বলা হয়।
6. “পিটক” শব্দের অর্থ কি?
পিটক শব্দের অর্থ “ঝাঁপি”।
7. ত্রিপিটক কি কি?
বিনয় পিটক, সূত্ত পিটক এবং অভিধম্ম পিটক।
8. আত্মা নিত্য ও অপরিণামী একথা বলেন কারা?
বৌদ্ধরা।
9. বৌদ্ধ সম্প্রদায় কয়টি ও কি কি?
দুটি – হীনযান ও মহাযান।
10. বৌদ্ধ দর্শনের প্রধান চারটি সম্প্রদায়
কি কি?
বৈভাষিক, সৌত্রান্ত্রিক, মাধ্যমিক ও যোগাচার।
11. বৈভাষিক কাদের বলে?
বৌদ্ধদর্শনে “বিভাসা” ভাষ্যের অনুগামীদের
বৈভাষিক বলে।
12. সৌত্রান্ত্রিক কাদের বলা হয়?
বৌদ্ধ দর্শনে ত্রিপিটকের অন্তর্গত সূত্ত পিটকের “সূত্তান্ত” গ্রন্থের অনুগামীদের
সৌত্রান্তিক বলা হয়। এই দর্শনের প্রতিষ্ঠাতা হলেন তক্ষশিলার কুমার লব্ধ।
13. হীনযান ও মহাযান কাদের বলে?
• হীনযান: যে বৌদ্ধ
দার্শনিক সম্প্রদায় বাহ্য জগৎ ও আন্তরজগৎ অর্থাৎ মন ও জড় উভয়ের অস্তিত্ব
স্বীকার করে তাদের হীনযান বলা হয়।
যেমন- বৈভাষিক ও সৌত্রান্ত্রিক।
• মহাযান: যে বৌদ্ধ
দার্শনিক সম্প্রদায় বাহ্য জগৎকে অস্বীকার করে শুধুমাত্র অন্তর জগৎ স্বীকার করেন তাদের
বলা হয় মহাযান।
যেমন- যোগাচার দার্শনিক সম্প্রদায়।
14. বৌদ্ধ মতে /দর্শনে সৎ বস্তুর লক্ষণ কি?
বৌদ্ধমতে “অর্থক্রিয়াকারিত্ব লক্ষনং
সৎ”- অর্থাৎ যে বস্তুর কার্য উৎপাদনের ক্ষমতা আছে তাই সৎ বস্তু।
15. বৌদ্ধ মতে প্রমাণ কয়টি ও কি কি?
বৌদ্ধ মতে প্রমাণ দুটি -প্রত্যক্ষ ও অনুমান।
16. বৌদ্ধ মতে আত্মা কি?
বৌদ্ধমতে দৈহিক ও মানসিক অবস্থার সমষ্টি হল
আত্মা।
17. অনিত্যবাদ কি?
যে মতবাদ অনুসারে
জগতের সবকিছুই অনিত্য বলা হয়েছে অর্থাৎ কোনো কিছুই স্থায়ী নয় তাকেই অনিত্যবাদ বলে।
18. “ক্ষণিক বাদের” মূল বক্তব্য
কী?
“ক্ষণ” হল কালের এক অবিভাজ্য সূক্ষ্মতম
বিভাগ,তাই যে মতবাদে এই জগতের প্রতিটি বস্তুর অস্তিত্ব এক ক্ষণকালের জন্য স্থায়ী বলা
হয়েছে তাকে ক্ষণিকবাদ বলা হয়।
19. ক্ষণিক বাদের মূল ভিত্তি কি?
মূল ভিত্তি হল “অর্থক্রিয়াকারিত্ব”।
20. “পঞ্চস্কন্ধ” কি?
বৌদ্ধ দর্শনে স্বীকৃত পাঁচটি স্কন্ধকে একত্রে
বলে পঞ্চস্কন্ধ। সেগুলি হল-
a.
রুপ স্কন্ধ- দেহ
b.
বেদনা স্কন্ধ- সুখ দুঃখেরর অনুভূতি
c.
সংজ্ঞা স্কন্ধ – প্রত্যক্ষ, অনুভূতি ইত্যাদি
d.
সংস্কার স্কন্ধ- পূর্বজন্মের অভিজ্ঞতার ছাপ
e.
বিজ্ঞান স্কন্ধ-চেতনা
21. বৌদ্ধ দর্শনের প্রধান দার্শনিক তত্ত্ব
গুলি কি কি?
তত্ত্বগুলি হল – a. প্রতীত্যসমুৎপাদ
b. কর্মবাদ
c. ক্ষণিকবাদ
d. নৈরাত্মবাদ
22. বৌদ্ধ দর্শনের “প্রতীত্যসমুৎপাদ”
কথার অর্থ কি?
“প্রতীত্য” কথার অর্থ হল কোন কিছু
থেকে এবং “সমুৎপাদ” কথার অর্থ হল উৎপত্তি। সুতরাং এক কথায় “প্রতিত্যসমুৎপাদ”
বলতে কোনো কিছুকে অবলম্বন করে কোনো কিছুর উৎপত্তি।
23. অষ্টাঙ্গিক মার্গ কি?
বুদ্ধদেব মানুষের জীবনে যাবতীয় দুঃখ নিবৃত্তির
উপায় রূপে যে আটটি মার্গ বা পথের সন্ধান দিয়েছিলেন সেগুলিকে একত্রে অষ্টাঙ্গিক মার্গ
বলে।
24. অষ্টাঙ্গিক মার্গগুলি কি কি?
মার্গগুলি হল- a. সম্যক দৃষ্টি
b. সৎ কর্ম
c. সৎ বাক্য
d. সৎ চেষ্টা
e. সৎ জীবন
f. সৎ স্মৃতি
g. সৎ সংকল্প ও
h. সম্যক সমাধি
25. বৌদ্ধ দর্শনে কার্যকারণ নিয়ম কি নামে
পরিচিত?
প্রতীত্যসমুৎপাদ বাদ নামে পরিচিত।
26. যোগাচারদের মতবাদ কি নামে পরিচিত?
বিজ্ঞানবাদ নামে পরিচিত।
27. বৌদ্ধ দর্শনে আত্মা সম্পর্কিত মতবাদের
নাম কি?
নৈরাত্মবাদ বা অনাত্মবাদ।
28. ত্রিপিটক কি?
বৌদ্ধ দর্শনে বিনয় পিটক,সূত্ত পিটক ও অভিধম্ম
পিটক- এদের একত্রে ত্রিপিটক বলে।
29. বৌদ্ধমতে নির্বাণ কি?
বৌদ্ধমতে দুঃখ নিবৃত্তির অবস্থাকে মোক্ষ বলে।
30. দ্বাদশ নিদান কি?
গৌতম বুদ্ধ মানুষের জীবনের যাবতীয় দুঃখের
কারণ রূপে যে বারোটি নিদান বা স্তরের কথা বলেছিলেন সেগুলিকে একত্রে “দ্বাদশ নিদান”
বা ভবচক্র বলে।
31. দ্বাদশ নিদান বা ভবচক্র গুলি কি কি?
a. জরা মরণ- দুঃখ
b. জাতি – জন্ম
c. ভব-জন্মগ্রহণের
বাসনা
d. উপাদান- পার্থিব
দ্রব্য সামগ্রী
e. তৃষ্ণা- ভোগবাসনা
f. বেদনা- সুখ-দুঃখের
অনুভূতি
g. স্পর্শ- ইন্দ্রিয়ের
সঙ্গে বস্তুর সন্নিকর্ষ
h .ষড়ায়তন- পাঁচটি
বাহ্য ইন্দ্রিয়। যথা-চক্ষু, কর্ণ, নাসিকা, জিহ্বা, ত্বক, অন্তরিন্দ্রিয়- মন
i. নামরুপ – দেহ
ও মনের জটিল সংগঠন
j. বিজ্ঞান -চেতনা
k. সংস্কার- পূর্বজন্মের
অভিজ্ঞতার ছাপ
l. অবিদ্যা – জ্ঞানের
অভাব
32. আলয় বিজ্ঞান কি?
আলয় বিজ্ঞান হল চেতনা বা বিজ্ঞান প্রবাহের
আলয় বা আশ্রয়।
33. বৌদ্ধমতে কর্মবাদ কি?
বৌদ্ধ মতে কর্মবাদ হল কর্মফল ভোগের নৈতিক
নিয়ম।যা মানুষের শুভ-অশুভ কর্মের সঙ্গে তার ফল স্বরূপ সুখ-দুঃখের নিয়ম সম্পর্কীয়
মতবাদ বলা হয়।
34. জন্মান্তর কি?
বৌদ্ধমতে এক দেহ থেকে অন্য দেশে আত্মার স্থানান্তর
হলো জন্মান্তর বা পুনর্জন্ম।
35.সৌতান্ত্রিক মতে বৌদ্ধ জ্ঞানের শর্ত কয়টি
ও কি কি?
শর্ত হলো চারটি –
a. আলম্বন- জ্ঞানের
বিষয়
b. সমন্তর – মন বা
চেতনা
c. অধিপতি- ইন্দ্রিয়
d. সহকারী- অনুকূল
পরিবেশ
36. বৈভাষিক ও সৌত্রান্ত্রিক সম্প্রদায়ের
পার্থক্য কি?
বৈভাষিক ও সৌত্রান্ত্রিক উভয়েই বৌদ্ধ সম্প্রদায়ভুক্ত।
বস্তুবাদী দার্শনিক হলেও বস্তু জ্ঞানলাভ বিষয়ে এদের মূল পার্থক্যটি হল বৈভাষিকরা বাহ্য
প্রত্যক্ষবাদী এবং সৌত্রান্তিকরা বাহ্যনুমেয়বাদী।
37. “সর্বাস্তিবদী” বলতে কাদের
বোঝায়?
বৌদ্ধ দার্শনিকদের মধ্যে যারা মন ও জড় বস্তু
উভয়ের অস্তিত্ব স্বীকার করেন, তাদের “সর্বাস্তিবাদী” বলা হয়।
যেমন – বৈভাষিক ও সৌত্রান্তিক দার্শনিক সম্প্রদায়।
38. বুদ্ধদেবের দার্শনিক তত্ত্ব লিপিবদ্ধ
আছে- সুত্তপিটকে
39. বৌদ্ধ ধর্মের প্রচারক হলেন- গৌতম বুদ্ধ
40. বৌদ্ধ দর্শন- নিরীশ্বরবাদী
41.”প্রতীত্যসমুৎপাদ” এই ধারণাটি
আছে- দ্বিতীয় আর্য সত্যে
42. বিজ্ঞান বাদের অন্য নাম হল- যোগাচারবাদ
43. মাধ্যমিক সম্প্রদায় – শূন্যবাদ নামে
পরিচিত
44. বৌদ্ধ কার্যকারণ বাদের নাম হল-প্রতীত্যসমুৎপাদ
বাদ
45. গৌতম বুদ্ধের দেহত্যাগকে বলা হয়- মহাপরিনির্বাণ
46. বৌদ্ধ দর্শনের একটি মূল সিদ্ধান্ত হল-
ক্ষণিকবাদ
47. বৌদ্ধমতে নির্বাণ হল- অবর্ণনীয় অবস্থা
48. “নিরবিচ্ছিন্ন জীবনধারাই আত্মা”-
একথা বলেছেন -বুদ্ধদেব
49. “সর্বং বুদ্ধিময়ং জগৎ”- এ
কথা বলেন -যোগাচারগণ
50. বৌদ্ধদের আত্ম সম্পর্কিত মতের নাম- অনাত্মবাদ
বা নৈরাত্মবাদ
51. ক্ষণিকবাদ স্বীকৃত হয়েছে- বৌদ্ধ দর্শনে
52. নির্বাণ বলতে বোঝায়- স্বর্গ
- একাদশ শ্রেণীর বাংলা নোটস
- একাদশ শ্রেণীর ইতিহাস নোটস
- একাদশ শ্রেণীর ইংরেজী নোটস
- একাদশ শ্রেণীর শিক্ষা বিজ্ঞান নোটস